ঢাকা, সোমবার, ১ বৈশাখ ১৪৩১, ১৫ এপ্রিল ২০২৪, ০৫ শাওয়াল ১৪৪৫

ইসলাম

ইরাকে প্রথম ছাপা হলো ব্রেইল পদ্ধতির কোরআন

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০০ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৫
ইরাকে প্রথম ছাপা হলো ব্রেইল পদ্ধতির কোরআন

ইরাকের শ্রম ও সামাজিক বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রথমবারের মতো দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ব্রেইল বর্ণমালায় পবিত্র কোরআনে কারিম প্রিন্ট করা হয়েছে।

চলতি সপ্তাহের (২৯ নভেম্বর) শুরুতে রাজধানী বাগদাদের আল তাওয়িজি নামক অঞ্চলে দৃষ্টি প্রতিবন্ধীদের ‘আল নুর’ সেন্টার পরিদর্শন করেন ইরাকের শ্রম ও সামাজিক মন্ত্রী মুহাম্মাদ শিয়াউল সুদানি।

ওই সেন্টার পরিদর্শনকালে তিনি দৃষ্টি প্রতিবন্ধীদের কাছে ব্রেইল বর্ণমালায় ছাপানো কোরআনে কারিমের কপি হস্তান্তর করেন।

মন্ত্রী শিয়াউল সুদানি বলেন, দৃষ্টি প্রতিবন্ধীদের কোরআন প্রশিক্ষণের জন্য এ পর্যন্ত ৫ খণ্ড কোরআন ব্রেইল বর্ণমালায় প্রিন্ট করা হয়েছে। প্রথম বারের মতো পরীক্ষামূলকভাবে এসব কোরআন শরিফের কপিগুলো আল নুর সেন্টারের ৮৫ জন দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হলো।

দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য আল নুর প্রশিক্ষণ সেন্টার ইরাকের শ্রম ও সামাজিক বিষয়ক মন্ত্রণালয়ের অন্তর্গত।

ওই প্রশিক্ষণ সেন্টারে ৬ বছরের ঊর্ধ্বে দৃষ্টি প্রতিবন্ধীদের গ্রহণ করা হয়। আল নুর প্রশিক্ষণ সেন্টারে প্রশিক্ষণরত শিক্ষার্থীদের শিক্ষা ও বিভিন্ন কারিগরি প্রশিক্ষণসহ অন্যান্য সুযোগ সুবিধা প্রদান করা হয়। যাতে করে প্রতিবন্ধীরা সমাজের মূলস্রোতে অংশ নিতে পারে।



বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১৫
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।