ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ইসলাম

আমেরিকার মুসলিম শহর!

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৩ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৫
আমেরিকার মুসলিম শহর!

হ্যামট্রামক আমেরিকার একমাত্র মুসলিম সংখ্যাগরিষ্ঠ শহর। মিশিগান অঙ্গরাজ্যের এই শহরটি আমেরিকায় ‘মুসলমানদের শহর’ বলেই বেশি পরিচিত।

কারণ এখানকার বাসিন্দাদের বেশিরভাগই মুসলমান এবং অভিবাসী। যারা এসেছেন বাংলাদেশ, ইয়েমেন ও বসনিয়ার মতো মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ থেকে।

হ্যামট্রামকের মোট বাসিন্দা ২৫ হাজারের মতো। আর শহরটিতে মোট জনসংখ্যার ৫১ শতাংশই মুসলমান।

বেশ কিছুদিন আগেও হ্যামট্রামকে বলা হতো ‘দুই বর্গ কিলোমিটারের পৃথিবী’ আর এখন বলা হয় ‘মুসলমানদের শহর’।

এক সময় শহরটিতে ৯০ শতাংশ পোলিশ ক্যাথলিক বসবাস করতেন। কিন্তু সময়ের পরিক্রমায় এটি এখন ‘মুসলিমদের শহরে’ রূপান্তরিত হয়েছে। সিটি কাউন্সিলে মুসলমানদের সংখ্যাও বেশি। হ্যামট্রামকের মসজিদগুলোতে দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজের আজান ধ্বনিত হয়।

সর্বশেষ আদমশুমারিতে দেখা গেছে, হ্যামট্রামকে আরবদের সংখ্যা ২৩ শতাংশ, বাংলাদেশি ১৯ শতাংশ এবং বসনিয়া ও অন্যান্য মুসলিম প্রায় নয় শতাংশ।

হ্যামট্রামকে রয়েছে বাংলাদেশিদের হালাল খাবারের দোকান। আপনি ওই শহরের অলিগলিতে প্রায়ই দেখতে পাবেন আরবি, বাংলা ও ইংরেজি ভাষায় বিভিন্ন সাইনবোর্ড।

হ্যামট্রামকে বেশ কয়েকটি মসজিদ রয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য মসজিদ হলো,  ঈমান ইসলামি কমপ্রেক্স, বায়তুল মোকাররম মসজিদ, মসজিদ আল ফালাহ, আল ইসলাহ জামে মসজিদ, মসজিদুন নুর, মসজিদ আল ফোরকান ও আবু বকর সিদ্দিক ইসলামিক সেন্টার।

বাংলাদেশ সময়: ১৮১৩ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৫
এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।