ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ইসলাম

আলেম-ওলামাদের ডিজিটাল মিডিয়ায় আসতে হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪২ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১৬
আলেম-ওলামাদের ডিজিটাল মিডিয়ায় আসতে হবে ছবি: দীপু / বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: সঠিকভাবে ইসলাম প্রচারে আলেম-ওলামাদের ডিজিটাল তথা অনলাইন মিডিয়া ব্যবহারের ওপর গুরুত্ব দিয়েছেন প্রিয়.কমের প্রিয় ইসলাম বিভাগের সম্পাদক মওলানা মিরাজ রহমান।
 
শনিবার (০২ জানুয়ারি) সকালে ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেডের (ইডব্লিউএমজিএল) কনফারেন্স রুমে বাংলানিউজের ইসলাম বিভাগের আয়োজনে ‘ডিজিটাল মিডিয়ায় প্রিয় নবী (সা.)-এর মূল্যবোধ চর্চা’ শীর্ষক সেমিনারে তিনি একথা বলেন।



ইডব্লিউএমজিএল কনফারেন্স রুমে আয়োজিত এ সেমিনারে অংশ নিচ্ছেন দেশের বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ, খ্যাতিমান লেখক ও ধর্মীয় গবেষকরা।

তিনি বলেন, মহানবী রসুল (সা.) এর আমলে যে সাহাবীর ঘোড়ার মুখ যেদিকে ছিলো সেদিকে ইসলাম প্রচারের জন্য ধরা হতো, এখন ঘোড়া দৌড়ানোর যুগ নেই, এখন ডিজিটাল মিডিয়ার যুগ। ডিজিটাল মিডিয়ার মাধ্যমে ইসলাম প্রচার করতে হবে।
 
মওলানা মিরাজ বলেন, যদি এখনকার যুগ হতো তাহলে হয়তো নবী একদল সাহাবীকে প্রস্তুত করতেন তথ্যপ্রযুক্তির মাধ্যমে ইসলাম প্রচার করায়। ইসলামের কাজে মিডিয়ার ব্যবহার অস্পস্ট নয়, এখন সুস্পস্ট বিষয়।
 
ডিজটাল মিডিয়ায় ভূমিকা নিয়ে তিনি বলেন, টেক্সট, অডিও, ভিডিও যুক্ত করা যায় এ মাধ্যমে। ডিজিটাল মিডিয়াই সর্বোচ্চ শক্তিশালী মাধ্যম। সামাজিক যোগাযোগ মাধ্যমের উপর ভর করে আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে অনলাইন মিডিয়া।
 
বাংলানিউজরে ফেসবুক লাইক ২৫ লাখের বেশি উল্লেখ করে তিনি বলেন, ইসলামের বার্তা লাখ লাখ মানুষের কাছে পৌঁছে দেওয়ার উত্তম মাধ্যম আর কী হতে পারে?
 
বর্তমান মিডিয়া গুগল নির্ভর উল্লেখ করে মওলানা মিরাজ রহমান বলেন, খ্রিস্টান ও ইহুদিরা ইসলামি নাম ব্যবহার করে লিখে বিভ্রান্ত করার জন্য, ইন্টারনেটের মাধ্যমে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে। ফটোশপের মাধ্যমে কিছু ছবি ইসলামের কনটেন্ট বলে চালিয়ে দেওয়া হয়। কোরআনের উদ্দেশ্যমূলক ব্যবহার করা হয়। বিশেষ গোত্রের ওয়েবসাইটে চমৎকার আর্টিকেল পাওয়া যায়। ইসলামের অপপ্রচারের জন্য বিভ্রান্ত ইসলাম চর্চার জন্য ওয়েবসাইট তৈরি করছে। ইসলামের অপপ্রচারের ব্যয় করা হচ্ছে কোটি কোটি টাকা।
 
সে সব বিষয় থেকে সতর্ক থেকে সঠিকভাবে ইসলাম প্রচারে তথ্যপ্রযুক্তিতে আলেমদের ব্যবহার করা যেতে পারে বলে মনে করেন মওলানা মিরাজ রহমান। তিনি বলেন, আলেম-ওলামাদের ডিজিটাল মিডিয়ায় আসতে হবে।
 
জামিয়াতুল উলুমিল ইসলামিয়া মোহাম্মদপুর ও কলাম লেখক মাওলানা মুহাম্মদ যাইনুল আবিদীন, ইসলামি পত্রিকা পরিষদের সভাপতি ও মাসিক আদর্শ নারী পত্রিকার সম্পাদক মুফতি আবুল হাসান শামসাবাদী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ঊর্দু বিভাগের অধ্যাপক মুফতি ড. গোলাম রব্বানী, মালযেশিয়ার ইন্টারন্যাশনাল শরিয়া রিসার্স একাডেমির (ইসরা) গবেষণা সহকারী মুফতি ইউসুফ সুলতান সেমিনারে উপস্থিত ছিলেন।

আরও ছিলেন বসুন্ধরা ইসলামি রিসার্স সেন্টারের সহকারী মুফতি শরিফুল আজম, মাল্টিমিডিয়া লিমিটেডের রাহাবার ও চেয়ারম্যান হাফেজ মুফতি সাইফুল ইসলাম, বাংলাদেশ ইসলামী লেখক ফোরামের জেনারেল সেক্রেটারি মাওলানা জহির উদ্দিন বাবর, দৈনিক আমাদের অর্থনীতির ধর্ম বিভাগের সম্পাদক মুফতি হুমায়ুন আইয়ুব, প্রিয়.কমের প্রিয় ইসলাম বিভাগের বিভাগীয় সম্পাদক মাওলানা মিরাজ রহমান, জামিয়া মাহমুদিয়া মেরাদিয়ার প্রিন্সিপাল মাওলানা নুরুল ইসলাম ইসহাকি, ইসলামী লেখক ও গবেষক মুফতি মাহফূযুল হক, তরুণ আলেম ও লেখক মাওলানা আতাউর রহমান খসরু, টঙ্গীর জামিয়া নুরিয়া’র মুহাদ্দিস মাওলানা রিয়াদুল ইসলাম মল্লিক, উত্তরার মাওলানা মুফতি ইউসুফ, মাওলানা রশিদুল হক, মাওলানা তানজিল আমির।

বাংলানিউজের কনসালট্যান্ট এডিটর জুয়েল মাজহার ও হেড অব নিউজ মাহমুদ মেনন এসময় উপস্থিত ছিলেন।

বাংলানিউজের ইসলাম বিভাগের বিভাগীয় সম্পাদক মুফতি এনায়েতুল্লাহ সেমিনার পরিচালনা করেন।

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১৬
এমআইএইচ/এমএন/এএ

** বাংলানিউজের ইসলামি সেমিনার শুরু
** ডিজিটাল মিডিয়ায় প্রিয় নবী (সা.)-এর মূল্যবোধ চর্চা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad