ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

ইসলাম

মক্কায় হাজীদের নিরাপত্তা বাড়ছে

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৬
মক্কায় হাজীদের নিরাপত্তা বাড়ছে

চলতি মৌসুমে ওমরা ও আসন্ন হজের সময় হজ পালনকারীদের ভিড় ও নিরাপত্তা ব্যবস্থাপনায় সৌদি আরবের মক্কার মসজিদুল হারামে আধুনিক ব্যবস্থাপনার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

সৌদি সরকারের শীর্ষ এক কর্মকর্তার বরাত দিয়ে আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়, নতুন এ ব্যবস্থাপনায় পুরো মসজিদ প্রাঙ্গণ বিশেষ ক্যামেরার মাধ্যমে নজরদারিতে আনা হবে।



দেশটির হজ ও ওমরা নিরাপত্তা পরিসেবা বিভাগের পরিচালক কর্নেল বদর বিন সৌদ আল সৌদ বলেছেন, পরিকল্পিত এই ব্যবস্থাপনা গ্রহণে সহযোগিতা করছে মক্কার উম্মল কুরা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

নতুন নিরাপত্তা ব্যবস্থাপনার পরিকল্পনা বিষয়ে কর্নেল বদর বলেন, সমস্যা সমাধানে সমন্বিত উদ্যোগের এটি একটি অংশ। গ্র্যান্ড মসজিদ প্রাঙ্গণের ভিড় ও নিরাপত্তা ব্যবস্থাপনায় হজ ও নিরাপত্তাকর্মীরা যাতে আরও ভালোভাবে কাজ করতে পারেন, সে জন্য এই পরিকল্পনা নেওয়া হচ্ছে। এ ক্ষেত্রে ৫০টি ক্যামেরা ব্যবহার করা হবে। এর মাধ্যমে পুরো মসজিদ প্রাঙ্গণ নজরদারিতে আনা হবে।

প্রতিবেদনে আরও বলা হয়, গ্র্যান্ড মসজিদের নিরাপত্তায় নতুন এই ব্যবস্থাপনা কার্যকরে দায়িত্ব পালন করবে হজ ও ওমরা নিরাপত্তা পরিসেবা বিভাগের সহকারী পরিচালক মেজর সৌদ আল-খালেয়ি। তার সঙ্গে থাকবেন হজ ও ওমরার জন্য বিশেষ দায়িত্বে থাকা কমান্ডার মুহাম্মদ আল শরীফ।

উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ের গবেষণা দলের প্রধান আনাস বাসলামা বলেন, উত্থাপিত পরিকল্পনা বাস্তবায়ন হলে গ্র্যান্ড মসজিদ প্রাঙ্গণে হজ ও ওমরা পালনকারীদের বিশেষভাবে নজরে রাখা যাবে। এতে নিরাপত্তাব্যবস্থা আরো জোরদার হবে।   এড়ানো যাবে অনাকাঙ্ক্ষিত অনেক ঝুঁকি।

-আরব নিউজ অবলম্বনে

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০১৬
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।