ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ইসলাম

গায়ানায় অনুষ্ঠিত কোরআন প্রতিযোগিতা ব্যাপক সাড়া ফেলেছে

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৮ ঘণ্টা, মার্চ ১২, ২০১৬
গায়ানায় অনুষ্ঠিত কোরআন প্রতিযোগিতা ব্যাপক সাড়া ফেলেছে

গায়ানা দক্ষিণ আমেরিকা মহাদেশের উত্তর উপকূলে অবস্থিত একটি দেশ। এক সময়ের ব্রিটিশ উপনিবেশ গায়ানা ১৯৬৬ সালে স্বাধীনতা লাভ করে।

এটি দক্ষিণ আমেরিকার একমাত্র ইংরেজিভাষী রাষ্ট্র। রাজধানীর নাম জর্জটাউন।

গায়ানায় ভারতীয় বংশোদ্ভূতদের সংখ্যা বেশি। সেই সূত্রে প্রচুর মুসলমান বসবাস করে দেশটিতে। এরই সূত্র ধরে প্রথমবারের মতো গায়ানার রাজধানী জর্জ টাউনে ৩৮ জন প্রতিযোগীর অংশগ্রহণের মধ্য দিয়ে অনুষ্ঠিত হলো হেফজ ও কেরাত প্রতিযোগিতা। প্রতিযোগিতাটি দেশটিতে ব্যাপক সাড়া জাগিয়েছে।

শুক্রবার (১১ মার্চ) গায়ানা ইসলামি সংস্থার উদ্যোগে এবং বিশ্ব হেফজুল কোরআন সংস্থার সহযোগিতায় জর্জটাউনের ইন্টারন্যাশনাল সম্মেলন কেন্দ্রে প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়।

৪ সদস্যের একটি টিম এ প্রতিযোগিতার বিচারকের দায়িত্ব পালন করেন।

প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে গায়ানা ইসলামি সংস্থার প্রধান ফায়সাল ফিরোজ, ইসলামিক ইনস্টিটিউটের প্রধান শায়খ আবদুল আলিম রাহিমসহ বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠানের প্রতিনিধি, কোরআন শিক্ষার্থী এবং তাদের অভিভাবকরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে, গায়ানায় প্রায় ৬০ হাজার মুসলমান রয়েছে। রয়েছে তাদের জন্য হালাল খাবারের দোকান ও কয়েকটি ছোট ছোট মসজিদ ও ইসলামি শিক্ষা কেন্দ্র।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, মার্চ ১২, ২০১৬
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।