ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

ইসলাম

আমেরিকার সামরিক কলেজের প্রথম হিজাবি ছাত্রী

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৬ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৬
আমেরিকার সামরিক কলেজের প্রথম হিজাবি ছাত্রী সানা হামজা

আমেরিকার ভার্মন্ট (Vermont) প্রদেশের নরউইচ (Norwich) সামরিক কলেজে ইউনিফর্মের সঙ্গে হিজাব পরার অনুমোদন পেয়েছেন মুসলিম শিক্ষার্থী ‘সানা হামজা’ (Sana Hamze)। এই সামরিক কলেজটি বেশ পুরনো ও ঐতিহ্যবাহী।

সামরিক পরিবারের ঐতিহ্য ধরে রাখতে সানা হামজার তীব্র ইচ্ছা ছিলো- সামরিক কলেজে ভর্তি হওয়ার। সামরিক কলেজে ভর্তি হয়ে তার সে ইচ্ছা পূরণ হলো। সানা ছোটবেলা থেকেই হিজাব পরিধান করতেন। তার পরিবার ধার্মিক। তাই সামরিক কলেজে ভর্তি হওয়ার পর সানার মনে ইচ্ছা জাগে, কলেজের ইউনিফর্মের সঙ্গে হিজাব ব্যবহারের অনুমতি চাওয়ার। কলেজ কর্তৃপক্ষের অনুমোদন পেয়ে সানা ভীষণ খুশি।

হামজার দাদী বিমানবাহিনীর কর্মকর্তা ছিলেন। আর দাদা ছিলেন পুয়ের্তো রিকো (Puerto Rico) দ্বীপমালার নৌ কর্মকর্তা। সানা হামজার পিতা একজন পুলিশ কর্মকর্তা। তিনি ফ্লোরিডায় কর্মরত।

হামজা সামরিক কলেজে ভর্তির জন্য প্রথমে দক্ষিণ ক্যারোলিনার সিটাডেল (Citadel) বিশ্ববিদ্যালয়ে আবেদন করেন। ওই বিশ্ববিদ্যালয়ে আবেদনের মূল উদ্দেশ্য ছিলো ইউনিফর্মের সঙ্গে হিজাব ব্যবহার করতে পারা। কিন্তু সিটাডেল বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ তার আবেদন প্রত্যাখ্যান করে। হামজা হাল না ছেড়ে নরউইচ কলেজে ভর্তির চেষ্টা করেন। সেখানে তাকে ভর্তি করা হয় এবং হিজাব সহকারে ক্লাসে উপস্থিত হওয়ার জন্য অনুমতি ও স্বাগত জানানো হয়।

এ প্রসঙ্গে সানা হামজা জানান, যখন আমি হিজাব পরে কোথাও যাই, তখন অনেকেই আমাকে ভিন্ন চোখে দেখেন। অনেকে কটূ কথাও বলেন, অপমান করার চেষ্টা করেন। তবে নরউইচ কলেজের সহপাঠীরা আমার সঙ্গে খুব ভালো ব্যবহার করে, আন্তরিকভাবে মিশে। আমাকে তারা আলাদা মনে করে না।

সামরিক কলেজ নরউইচ একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়টি আমেরিকার ভার্মন্ট প্রদেশের নুরুছ ফিল্ড এলাকায় অবস্থিত। আমেরিকান সাহিত্য, বিজ্ঞান ও সামরিক প্রশিক্ষণ বিভাগের সমন্বয়ে ১৮১৯ সালে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। নরউইচ সামরিক কলেজটি আমেরিকার প্রাচীনতম কলেজ। আর এ জন্য আমেরিকার ন্যাশনাল ডিফেন্স অধিদপ্তর কর্তৃক ‘রিজার্ভ অফিসার্স ট্রেনিং কিন্ডারগার্টেন’ নামকরণ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২১০৪ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৬
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।