ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

ইসলাম

ওয়াশিংটনে প্রথমবারের মতো শুরু হলো প্রাচীন কোরআন প্রদর্শনী

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩২ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৬
ওয়াশিংটনে প্রথমবারের মতো শুরু হলো প্রাচীন কোরআন প্রদর্শনী ছবি: সংগৃহীত

দীর্ঘ প্রস্তুতি শেষে ‘দি আর্ট অব দি কোরআন’ নামে ওয়াশিংটন জাদুঘরে শনিবার (২২ অক্টোবর) শুরু হয়েছে পবিত্র কোরআনের প্রাচীন ও বিরল পাণ্ডুলিপির প্রদর্শনী। চলবে টানা চার মাস।

শেষ হবে ২০১৭ সালের ২০ ফেব্রুয়ারি।

এই কোরআন প্রদর্শনীর বিশেষ আকর্ষণ হলো- তুরস্কের ইসলামিক আর্ট মিউজিয়ামের অনন্য সংগ্রহ ৪৮টি হস্তলিখিত কোরআনের প্রাচীন পাণ্ডুলিপি। যেগুলো সপ্তম শতাব্দীতে লেখা হয়েছে।

এ ছাড়া ইরান, আফগানিস্তান ও সিরিয়াসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে সপ্তম ও অষ্টম শতাব্দীতে পাওয়া প্রাচীন কোরআনও প্রদর্শিত হবে। থাকবে হাজার বছরের পুরনো কোরআন শরিফের পাশাপাশি বিভিন্ন ঐতিহাসিক পাণ্ডুলিপি ও ক্যালিওগ্রাফি।

ব্যাপক আকারে ওয়াশিংটন ডিসিতে এমন আয়োজন এটাই প্রথম। ফলে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের মাত্র কয়েক সপ্তাহ আগে অনুষ্ঠিত এ প্রদর্শনী নিয়ে মুসলিম সমাজে ব্যাপক আগ্রহ ও উচ্ছ্বাস দেখা যাচ্ছে।

প্রদর্শনীর অন্যতম আয়োজক মাসুমা ফারহাদ এ প্রদর্শনীকে কোরআনের গুরুত্বের ওপর ফোকাসের একটা সুযোগ হিসেবে উল্লেখ করেছেন।


প্রদর্শনীতে প্রাচীন কোরআন ছাড়াও কীভাবে কোরআন লিপিবদ্ধ হয়, কোরআন সংরক্ষণের ইতিহাস, ইসলামের ঐতিহ্য ও ইসলাম সম্পর্কে জানার সুযোগ থাকবে। চলবে বিষয়ভিত্তিক বিভিন্ন বিষয়ে আলোচনা সভা।

আয়োজকদের আশা, হাজার হাজার মানুষ কোরআন প্রদর্শনীতে আসবে এবং ইসলামি বিশ্ব, ইসলামি শিল্প ও সংস্কৃতি সম্পর্কে জানার সুযোগ পাবে।

বাংলাদেশ সময়: ১৮৩০ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৬
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।