ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ইসলাম

ইসরাইলের সবচেয়ে বড় মসজিদ

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৬
ইসরাইলের সবচেয়ে বড় মসজিদ মসজিদ আল জাজ্জার, জেরুজালেম, ইসরাইল

বর্তমান বিশ্বের একমাত্র ইহুদি রাষ্ট্র ইসরাইলের অ্যাকর একটি প্রাচীন নগরী। ভূমধ্যসাগর উপকূলের এ নগরীর প্রাচীন অংশের দেয়ালের অভ্যন্তরে একটি বিখ্যাত মসজিদ রয়েছে। এর নাম মসজিদ আল জাজ্জার।

বর্তমান বিশ্বের একমাত্র ইহুদি রাষ্ট্র ইসরাইলের অ্যাকর একটি প্রাচীন নগরী। ভূমধ্যসাগর উপকূলের এ নগরীর প্রাচীন অংশের দেয়ালের অভ্যন্তরে একটি বিখ্যাত মসজিদ রয়েছে।

এর নাম মসজিদ আল জাজ্জার।  

মসজিদটির অবস্থান আল জাজ্জার স্ট্রিটে। মসজিদ আল জাজ্জার ওসমানীয় (অটোমান) স্থাপত্যের এক অনুপম নিদর্শন। এতে বাইজান্টাইনীয় ও পারসিক ঘরানার স্থাপত্য বৈশিষ্ট্য প্রতিফলিত হয়েছে।  

১৮ শতকের শেষ দিকে অ্যাকরে ওসমানীয় (তুর্কি) গভর্নর আহমেদ আল জাজ্জারের প্রকল্প ছিল এ মসজিদ। ১৭৮১ সালে মসজিদের নির্মাণকাজ শেষ হয়। মসজিদ আল জাজ্জারের গম্বুজ ও মিনার সৌন্দর্যমণ্ডিত। অ্যাকরের উচ্চ স্থাপনাগুলোর একটি এ মসজিদ।

আদিতে মসজিদটির নামকরণ করা হয়েছিল মসজিদ আল আনোয়ার (আলোর বড় মসজিদ)। শ্বেত মসজিদ নামেও এটি পরিচিত। এর রুপালি-সাদা গম্বুজটি অনেক দূর থেকেও সাদাটে আভা ছড়াত যা মানুষের দৃষ্টিগোচর হতো। এ কারণেই এ নাম।

বর্তমানে গম্বুজের রঙ সবুজ করা হয়েছে। মসজিদের মিনারে রয়েছে ১২৪ ধাপের সিঁড়ি। মসজিদের আঙিনায় রয়েছে একটি সমাধি সৌধ এবং ছোট গোরস্থান। এখানে জাজ্জার পাশা ও তার উত্তরসূরি সোলায়মান পাশা এবং তাদের স্বজনদের কবর রয়েছে। পূর্ব জেরুজালেমের মসজিদগুলো বাদ দিলে এটি ইসরাইলের সবচেয়ে বড় মসজিদ।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৬
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।