ঢাকা, মঙ্গলবার, ১৬ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

ইসলাম

ভারতের উত্তরাখণ্ডে মুসলিম চাকরিজীবীদের জন্য জুমার বিরতি

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৬ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৬
ভারতের উত্তরাখণ্ডে মুসলিম চাকরিজীবীদের জন্য জুমার বিরতি উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী হরিশ রাওয়াত

ভারতের উত্তরাখণ্ড রাজ্য সরকার মুসলমান সরকারি কর্মকর্তা-কর্মচারিদের জুমার নামাজ আদায়ের সুবিধার্থে ৯০ মিনিটের বিরতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

ভারতের উত্তরাখণ্ড রাজ্য সরকার মুসলমান সরকারি কর্মকর্তা-কর্মচারিদের জুমার নামাজ আদায়ের সুবিধার্থে ৯০ মিনিটের বিরতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

সময়ের অভাবে অনেক মুসলিম সরকারি চাকরিজীবীদের শুক্রবার অফিসের সময় পবিত্র জুমার নামাজ পড়তে অসুবিধা হতো।

দীর্ঘদিন ধরে রাজ্যের মুসলিম সরকারি কর্মীরা জুমার নামাজ পড়ার সময় বিরতি দেওয়ার দাবি জানিয়ে আসছেন। দাবীর প্রেক্ষিতে শনিবার (১৭ ডিসেম্বর) উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী হরিশ রাওয়াত ক্যাবিনেট বৈঠকের পর সিদ্ধান্ত নেয় মুসলিম সরকারি কর্মীদের জুমার নামাজের জন্য বিশেষ বিরতি দেওয়া হবে।

মুখ্যমন্ত্রী হরিশ রাওয়াত ঘোষণা করেন, প্রতি শুক্রবার ১২.‌৩০ থেকে ২.‌০০ পর্যন্ত বিশেষ বিরতি দেওয়া হবে মুসলিম সরকারি কর্মীদের।

উল্লেখ্য যে, উত্তরাখণ্ড হলো ভারতের উত্তরাঞ্চলের একটি রাজ্য। এই রাজ্যে অনেক হিন্দু মন্দির ও তীর্থস্থান আছে বলে, এটিকে ‘দেবভূমি’ বা ‘দেবতাদের দেশ’ বলা হয়। ভারতের ২৭তম রাজ্য হিসেবে উত্তরাখণ্ড প্রতিষ্ঠা পায় ২০০০ সালে।  

এই রাজ্যের জনসংখ্যার বৃহৎ অংশ রাজপুত ও ব্রাহ্মণ। রাজ্যের ৮৫% লোক হিন্দু ধর্মাবলম্বী। মুসলমানরা রাজ্যের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় গোষ্ঠী।

বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৬
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa