ঢাকা, শনিবার, ২০ মাঘ ১৪২৯, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১২ রজব ১৪৪৪

ইসলাম

১৫ জানুয়ারি থেকে হজের প্রাক নিবন্ধন কার্যক্রম শুরু 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৪ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৬
১৫ জানুয়ারি থেকে হজের প্রাক নিবন্ধন কার্যক্রম শুরু 

আগামী ১৫ জানুয়ারি থেকে হজের প্রাক নিবন্ধন কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন ধর্মমন্ত্রী প্রিন্সিপাল মতিউর রহমান।

ঢাকা: আগামী ১৫ জানুয়ারি থেকে হজের প্রাক নিবন্ধন কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছেন ধর্মমন্ত্রী প্রিন্সিপাল মতিউর রহমান।  

মঙ্গলবার (২০ ডিসেম্বর) রাজধানীর উত্তরার আশকোনায় হজ প্রশিক্ষণার্থীদের এক প্রশিক্ষণ অনুষ্ঠানে এ তথ্য জানান মন্ত্রী।

এর আগে বৈধ হজ এজেন্সিগুলোর তালিকা প্রকাশ এবং প্রাক-নিবন্ধনের সঙ্গে সংশ্লিষ্ট বিভিন্ন কর্মকর্তা ও কর্মচারীদের প্রয়োজনীয় প্রশিক্ষণ কার্যক্রমসহ ২০১৭ সালে হজযাত্রীদের প্রাক-নিবন্ধনের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মচারীদের প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করেন তিনি।  

মন্ত্রী বলেন, তথ্য-প্রযুক্তির সর্বোচ্চ সুবিধা কাজে লাগিয়ে প্রাক নিবন্ধন কার্যক্রমকে ত্রুটিমুক্ত, সহজ এবং সবার জন্য সমান উপযোগী নিশ্চিত করতে হবে।

তিনি আরো বলেন, সৌদি কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় এবং হজ ব্যবস্থাপনাকে আরও স্বচ্ছ, জবাবদিহি এবং গতিশীল করার লক্ষ্যে গত বছর প্রথমবারের মতো প্রাক-নিবন্ধন পদ্ধতি চালু করা হয়েছিল। গত বছর প্রায় ১ লাখ চল্লিশ হাজার হজযাত্রী নিবন্ধন করেছিলেন, যার মধ্যে হজ ব্যবস্থাপনার সদস্যসহ মোট ১ লাখ ১ হাজার ৮২৯ জন হজযাত্রী হজে গিয়েছিলেন।  

অতিরিক্ত হজযাত্রীরা ২০১৭ সালে অগ্রাধিকার পাবেন। গত বছরের তালিকার পর থেকে এ বছর প্রাক-নিবন্ধন শুরু হবে বলেও জানান ধর্মমন্ত্রী।
 
ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব জাকির আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন ধর্ম সচিব মো. আব্দুল জলিল, পরিচালক (দায়িত্বপ্রাপ্ত) ড. মো. আবুল কালাম আজাদ, বিজনেস অটোমেশন লি. এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. জাহিদ হাসান মিতুল ও বিজনেস অটোমেশন লি. এর পরিচালক  মো. বজলুল হক বিশ্বাস প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩৩৪ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৬/আপডেট: ১৮০০  ঘণ্টা
আরএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa