ঢাকা, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

ইসলাম

চকবাজার শাহী মসজিদের খতিব কারী উবায়দুল্লাহ আর নেই

মুফতি এনায়েতুল্লাহ, বিভাগীয় সম্পাদক, ইসলাম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৫ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৬
চকবাজার শাহী মসজিদের খতিব কারী উবায়দুল্লাহ আর নেই কারী উবায়দুল্লাহ

রাজধানীর ঐতিহাসিক চকবাজার শাহী জামে মসজিদের খতিব কারী উবায়দুল্লাহ আর নেই। ধানমন্ডিতে নিজের কন্যার বাসায় মঙ্গলবার (২০ ডিসেম্বর) রাত সাড়ে ৭টায় তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭২ বছর। 

রাজধানীর ঐতিহাসিক চকবাজার শাহী জামে মসজিদের খতিব কারী উবায়দুল্লাহ আর নেই। ধানমন্ডিতে নিজের কন্যার বাসায় মঙ্গলবার (২০ ডিসেম্বর) রাত সাড়ে ৭টায় তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭২ বছর।  

কারী মো. উবায়দুল্লাহ দীর্ঘদিন ধরে বিভিন্ন রোগে ভুগছিলেন। তিনি ২ ছেলে, ৬ মেয়ে, স্ত্রী ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে চকবাজার এলাকায় শোকের ছায়া নেমে অাসে।  

বুধবার (২১ ডিসেম্বর) বাদ জোহর জাতীয় ঈদগাহে তার নামাজের জানাজা অনুষ্ঠিত হবে বলে বাংলানিউজকে জানিয়েছেন চকবাজার শাহী মসজিদের ইমাম মুফতি রহমতুল্লাহ।

চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলার কোদালা গ্রামে ১৯৪৪ সালে জন্মেছিলেন কারী উবায়দুল্লাহ। ১৯৬২ সাল থেকে ২০০৬ সালে অসুস্থ হওয়ার আগ পর্যন্ত ঐতিহ্যবাহী চকবাজার শাহী মসজিদে খতিবের দায়িত্ব পালন করেছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এই কারী। বিভিন্ন সময় বাংলাদেশের প্রতিনিধি হিসেবে বিশ্বের ৩৩টি দেশ সফর করেছেন তিনি।

বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনে নিয়মিত কোরআন তেলাওয়াত করতেন কারী উবায়দুল্লাহ। তার রেকর্ড করা আজান দীর্ঘদিন প্রচারিত হয়েছে সরকারি এ দুটি চ্যানেলে। জাতীয় সংসদের প্রতিটি অধিবেশনের উদ্বোধনী দিনে তার কোরআন তেলাওয়াত ছিল নিয়মিত।  

বাংলাদেশ সময়: ২১৪৬ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৬
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa