ঢাকা, শনিবার, ১৩ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

ইসলাম

মরক্কোতে এক বছরে ১৯৫টি মসজিদ নির্মিত হয়েছে

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৮ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৬
মরক্কোতে এক বছরে ১৯৫টি মসজিদ নির্মিত হয়েছে মরক্কোর বিখ্যাত শহর ক্লাসাবাঙ্কার একটি মসজিদে সংস্কার কাজ চলছে

মরক্কোর ধর্মবিষয়ক মন্ত্রণালয় তাদের বার্ষিক প্রতিবেদনে প্রকাশ করেছে, ২০১৬ সালে দেশটিতে ১৯৫টি মসজিদ নির্মিত হয়েছে। নির্মিত এসব মসজিদের প্রায় বেশিরভাগই পুরনো ভবন ভেঙে নতুনভাবে নির্মাণ করা হয়েছে। আর কিছু মসজিদ সংস্কার করে নামাজের উপযুক্ত করে ঝুঁকিমুক্ত ঘোষণা করা হয়েছে।

মরক্কোর ধর্মবিষয়ক মন্ত্রণালয় তাদের বার্ষিক প্রতিবেদনে প্রকাশ করেছে, ২০১৬ সালে দেশটিতে ১৯৫টি মসজিদ নির্মিত হয়েছে। নির্মিত এসব মসজিদের প্রায় বেশিরভাগই পুরনো ভবন ভেঙে নতুনভাবে নির্মাণ করা হয়েছে।

আর কিছু মসজিদ সংস্কার করে নামাজের উপযুক্ত করে ঝুঁকিমুক্ত ঘোষণা করা হয়েছে।

মন্ত্রণালয়ের প্রতিবেদনে বলা হয়, এসব মসজিদের উন্নয়নে আগ্রহী দাতাদের অনুদানে এবং ধর্ম ও আওকাফ মন্ত্রণালয় থেকে বরদ্দকৃত অর্থ ব্যয় করা হয়েছে। এ সব মসজিদ নির্মাণ ও সংস্কার কাজে খরচ হয়েছে প্রায় ৭৫৫ মিলিয়ন মরোক্কান দিরহাম। তন্মধ্যে মসজিদ পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য ৯০ মিলিয়ন দিরহাম, নতুন মসজিদ নির্মাণ, মসজিদ সুসজ্জিত ও ক্ষতিগ্রস্ত মসজিদ পুনর্নির্মাণের জন্য ৬৬৫ মিলিয়ন ২ লাখ ৩৫ হাজার দিরহাম।  

২০১২ সালে মরক্কোর একটি মসজিদ বিধ্বস্ত হয়ে ব্যাপক প্রাণহানির ঘটনা ঘটে। তখন মরক্কোর সরকার দেশের ঝুঁকিপূর্ণ ১২৫৬টি মসজিদ সংস্কারের উদ্যোগ নেয়। এর মাঝে ৫০০টি মসজিদ সম্পূর্ণ ভেঙে নতুন করে নির্মাণ করার সিদ্ধান্ত হয়। ওই সিদ্ধান্তের প্রেক্ষিতে এসব মসজিদ নির্মাণ ও সংস্কার করা হলো।

মরক্কোর ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের হিসাবমতে দেশটিতে ৪৮ হাজারের বেশি মসজিদ রয়েছে। এর মধ্যে ১৯ হাজার ২০৫টি মসজিদ চিহ্নিত করা হয় সংস্কারের জন্য। চিহ্নিত এসব মসজিদের কিছু সংস্কার করা হবে আর কিছু মসজিদের পুরনো ভবন ভেঙে নতুন করে নির্মাণ করা হবে। এ পরিকল্পনা বাস্তবায়নের জন্য জন্য ৩২ কোটি ৫০ লাখ ডলার বরাদ্দ দেওয়া হয়।

-দ্য মুসলিম নিউজ অবলম্বনে

বাংলাদেশ সময়: ১৯১৯ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৬
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa