ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ইসলাম

রাশিয়ার শিক্ষা প্রতিষ্ঠানে হিজাবের পক্ষে শিক্ষার্থীদের রায়

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৫ ঘণ্টা, মার্চ ৭, ২০১৭
রাশিয়ার শিক্ষা প্রতিষ্ঠানে হিজাবের পক্ষে শিক্ষার্থীদের রায় জরিপে হিজাবের পক্ষে সমর্থন দিয়ে শিক্ষার্থীরা মতামত দিয়েছেন

ইসলাম ধর্ম প্রসঙ্গে রাশিয়ায় পুতিন সরকারের দৃষ্টিভঙ্গি বেশ ইতিবাচক। রাশিয়া মধ্যপ্রাচ্যসহ অন্যান্য মুসলিম দেশের সঙ্গে ভালো সম্পর্ক বজায় রেখে চলছে। 

ইসলাম রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম ধর্ম। মুসলমানরা সংখ্যায় মোট জনসংখ্যার ১৪ শতাংশ।

রাশিয়াজুড়ে মসজিদ ও মাদরাসার সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আর পুতিন সরকার এটা বিশ্বের সামনে নানাভাবে প্রকাশে মরিয়া।

রাজধানী মস্কোতে তাতার মুসলিমদের নামে বহু রাস্তার নামকরণ, দীর্ঘদিন বন্ধ থাকা মস্কোর কেন্দ্রীয় জামে মসজিদ আধুনিকায়নের পর নামাজের জন্য খুলে দেওয়া এবং পরীক্ষামূলক ইসলামি ব্যাংকিং চালুর কথাও বেশ ঘটা করে প্রচার করা হয় সরকারের তরফে।  

তার পরও মুসলমানর কিছুটা অস্বস্তিতে অাছেন হিজাব প্রশ্নে। কারণ, রাশিয়ার শিক্ষা প্রতিষ্ঠানে এখনও হিজাব অনুমোদিত পোশাক হিসেবে স্বীকৃতি পায়নি। অনেক শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব পরিহিতরা অংশ নিতে পারে, আবার কিছু কিছু প্রতিষ্ঠানে হিজাব পরিধানে নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।  

এমতাবস্থায় রাশিয়ায় হিজাব প্রশ্নে বেশ কয়েকটি জরিপ পরিচালিত হয়েছে। ওই সব জরিপে হিজাবের পক্ষে সমর্থন দিয়ে শিক্ষার্থীরা মতামত দিয়েছেন।  

জরিপে মোট ১ লাখ ৭ হাজার ৬৪৪ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে ৮২ শতাংশ অর্থাৎ ৮৮ হাজার ৬২ শিক্ষার্থী হিজাবের পক্ষে রায় দিয়েছে। ১৬ শতাংশ অর্থাৎ ১৭ হাজার ৫৫২ জন শিক্ষার্থী হিজাবের বিপক্ষে আর ২ শতাংশ শিক্ষার্থী মতামত প্রদান থেকে নিজেকে বিরত রাখে।  

এই জরিপের ফলাফল দেখে অনেক রাশিয়ান হিজাব নিষেধাজ্ঞার প্রস্তাবের তীব্র সমালোচনা করে বলেছেন, হিজাব নিষেধাজ্ঞার মাধ্যমে রাশিয়ার সমাজকে ধ্বংস করে দেওয়া হবে।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ২০১৬ ঘণ্টা, মার্চ ০৭, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।