ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ইসলাম

কানাডায় ইসলামভীতি ও ধর্মীয় বৈষম্যের বিরুদ্ধে লড়তে আইন

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৪ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৭
কানাডায় ইসলামভীতি ও ধর্মীয় বৈষম্যের বিরুদ্ধে লড়তে আইন কানাডার হাউস অব কমন্সের আইন প্রণেতারা ভবিষ্যতে ইসলামভীতির বিরুদ্ধে লড়াই করার পথ সুগম করতে একটি গতিশীল আইন পাস করেছেন

কানাডার হাউস অব কমন্সের আইন প্রণেতারা ভবিষ্যতে ইসলামভীতির বিরুদ্ধে লড়াই করার পথ সুগম করতে একটি গতিশীল আইন পাস করেছেন।

দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর দলের উৎসাহে বৃহস্পতিবার (২৩ মার্চ) আইনটি পাস হয়েছে বলে আল আরাবিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে।

নতুন আইনটিতে ইসলামভীতির নিন্দা জানানোর পাশাপাশি সব ধরনের বর্ণবাদ ও ধর্মীয় বৈষম্যের সমালোচনা করা এবং জনসাধারণের মধ্যে ক্রমবর্ধমান ঘৃণা ও ভয় দূর করার প্রয়োজনীয়তা শনাক্ত করতে সরকারকে বলা হয়।

জাস্টিন ট্রুডোর লিবারেল পার্টি ও বামপন্থী নিউ ডেমোক্রেটিক পার্টির প্রায় সব আইনপ্রণেতারা শর্তহীনভাবে এ আইনটির পক্ষে ভোট দেয়।

তবে দেশটির কনজারভেটিভ পার্টির আইনপ্রণেতারা নতুন আইনের বিপক্ষে ভোট দিয়েছে।

এ বছরের জানুয়ারিতে কুইবেক মসজিদে আক্রমণে ৬ মুসলিম পুরুষ নিহত হওয়ার পর দেশটির সরকার এ আইনটি পাশ করলো।

ওই আক্রমণের পর থেকেই ট্রুডোর সরকারের ওপর চাপ আসে সব ধরণের ধর্মীয় বৈষ্যমের সমালোচনার। সাম্প্রতিক সময়গুলোতে কানাডার শহরজুড়ে বিভিন্ন মসজিদ ও সিনাগগ ভাংচুর করা হয়েছে। তাই সরকারের ওপর চাপ আরও বৃদ্ধি পেয়েছে।

নতুন আইনটিতে নভেম্বরের মাঝামাঝি সময়ে সুপারিশের মাধ্যমে একটি সংসদীয় কমিটি গঠন করতে বলা হয়েছে। ওই কমিটির কাজ হবে গবেষণার মাধ্যমে সরকারকে একটি পথ খুঁজে দেওয়া যার মাধ্যমে সরকার পদ্ধতিগত বর্ণবাদ এবং ইসলামভীতিসহ সব ধরনের ধর্মীয় বৈষম্য হ্রাস বা দূর করার রাস্তা পায়।  

তবে আইনটি নিয়ে জনগণের মতামত ভিন্ন। অ্যাঙ্গাস রিড ইনস্টিটিউট থেকে প্রকাশিত একটি জনমত জরিপে দেখা যায়, অংশগ্রহণকারী ২৯ শতাংশ মানুষ এর পক্ষে ভোট দিলেও ৪২ শতাংশ মানুষ আইনটির বিপক্ষে রায় দিয়েছে। বাকি অংশগ্রহণকারী বিষয়টি নিয়ে কোনো মতামত দেয়নি।

-আল আরাবিয়া অবলম্বনে

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৯৩৪ ঘণ্টা, মার্চ ২৫, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।