ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

ইসলাম

তিউনিসিয়ায় তৈরি হচ্ছে পবিত্র কাবার গিলাফ!

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৩ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১৭
তিউনিসিয়ায় তৈরি হচ্ছে পবিত্র কাবার গিলাফ! তিউনিসিয়ার ৩৩তম আন্তর্জাতিক বইমেলার একটি স্টলে পবিত্র কাবা ঘরের গিলাফে কীভাবে স্বর্ণের কাজ করা হয় তা দেখানো হয়

একজন মানুষ খুব মনোযোগের সঙ্গে পবিত্র কাবার গিলাফের নকশার কাজে ব্যস্ত। আর তা দেখছেন উৎসুক জনতা। তবে এ দৃশ্য মক্কার কিসওয়া (কাবার গিলাফ তৈরির জন্য স্থাপিত বিশেষ কারখানা) তৈরির কারখানার কোনো দৃশ্য নয়। 

তিউনিসিয়ার ৩৩তম আন্তর্জাতিক বইমেলার একটি স্টলের দৃশ্য। বইমেলার একটি স্টলে পবিত্র কাবা ঘরের গিলাফে কীভাবে স্বর্ণের কাজ করা হয় তা দেখানো হয়েছে।

 

সম্প্রতি শেষ হয়েছে তিউনিসিয়ায় আন্তর্জাতিক বইমেলা। ১৫ দিনব্যাপী বইমেলায় পবিত্র কাবার গিলাফ তৈরির নমুনা দেখতে স্টলটিতে সাধারণ মানুষ ব্যাপকভাবে ভীড় করেন।

স্টলে দর্শনার্থীদের দেখানো হয়েছ, কীভাবে কাবা শরিফের গিলাফ সেলাই করা হয়।  

সৌদি আরবের গিলাফ তৈরির কারাখানার এক কর্মী প্রদর্শনীতে গিলাফ সেলাই করা দেখিয়েছেন।  
তিউনিসিয়ার ৩৩তম আন্তর্জাতিক বইমেলার একটি স্টলে পবিত্র কাবা ঘরের গিলাফে কীভাবে স্বর্ণের কাজ করা হয় তা দেখানো হয় 
তিউনিসিয়ায় বইমেলার সৌদি আরবের স্টলে বিষয়টি প্রদর্শন করা হয়।  

সৌদি দূতাবাসের কালচারাল অ্যাটাশে মুহাম্মাদ আল তুম ছিলেন এর অন্যতম উদ্যোক্তা।  

এ বিষয়ে তিনি বলেন, প্রদর্শনীতে কাবা শরিফের গিলাফে নকশার কাজে স্বর্ণমিশ্রিতি সূতার ব্যবহার যিনি দেখিয়েছিন, তিনি অতি দক্ষ একজন কর্মী। তিনি সোনা, তামা ও খাঁটি সোনার পানি দিয়ে তৈরি সূতা দিয়ে খাঁটি রেশমি কাপড়ের ওপর পবিত্র কোরআনের আয়াত লিখে দেখিয়েছেন।

তিনি আরও জানান, প্রদর্শনীতে গিলাফের যে অংশটুকু দেখানো হয়েছে, সেটুকু পবিত্র কাবার ঘরের নতুন পর্দা। প্রদর্শিত পর্দাটি এবার পবিত্র কাবা ঘরের মূল গিলাফে সংযোজন করা হবে।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৯৩৩ ঘণ্টা, এপ্রিল ১০, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।