ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

ইসলাম

ইউটিউবে জনপ্রিয় ১০ ক্বারী

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৭ ঘণ্টা, জুলাই ৫, ২০১৭
ইউটিউবে জনপ্রিয় ১০ ক্বারী ইউটিউবে জনপ্রিয় ১০ ক্বারী

কোরআনে কারিমের তেলাওয়াত আলাদা একটি ইবাদত। কোরআন তেলাওয়াতের শিষ্টতাপূর্ণ কিছু নিয়ম-কানুন রয়েছে। কোরআন তেলাওয়াতের যাবতীয় শর্ত অক্ষুন্ন রেখে তেলাওয়াতের মাধ্যমে বিশ্বে বিখ্যাত হয়েছেন অনেকেই।

সম্প্রতি ‘ইউটিউবে’ সর্বাধিক জনপ্রিয় ১০ জন ক্বারীর একটি তালিকা প্রকাশ করেছে ‘কোরআন হেদায়া ইন্টারন্যাশনাল নেটওয়ার্ক। ’ ওই তালিকায় রয়েছেন-

১. মিশারি আল ইয়াফাসি (Mishary Al Efasi):
মিশারি আল ইয়াফাসি
মিশারি বিন রাশিদ বিন গারিব বিন মুহাম্মদ বিন রাশিদ আল ইয়াফাসি আল মুতায়ারি।

তিনি একাধারে ক্বারী ও ইসলামি সঙ্গীত শিল্পী। ১৯৭৬ সালের ৫ সেপ্টেম্বের মধ্যপ্রাচ্যের দেশ কুয়েতে জন্মগ্রহণ করেন তিনি। মদিনা বিশ্ববিদ্যালয় থেকে তাফসির বিষয়ে উচ্চতর ডিগ্রী অর্জনকারী এই ক্বারী আবু রশিদ নামে বেশি পরিচিত। এ পর্যন্ত ইউটিউবে তার কোরআন তেলাওয়াত দর্শকরা দেখেছেন ৭৮ কোটি ৯০ লাখ বার।  

২. আবদুল বাসেত (Abdul Basit):
আবদুল বাসেত
শায়খ আবদুল বাসেত বিন মুহাম্মদ বিন আবদুস সামাদ বিন সালিম। মিসরের দক্ষিণে অবস্থিত কিনা জেলায় ১৯২৭ সালে জন্ম নেওয়া এই ক্বারী বিশ্বে একজন খ্যাতিমান ক্বারী হিসেবে পরিচিত। এ বরেণ্য ক্বারী ১৯৮৮ সালের ৩০ নভেম্বর মৃত্যুবরণ করেন। বিশ্ববাসীর সামনে কোরআন তেলাওয়াতকে তিনি ভিন্ন ধারায় উপস্থাপন করে স্মরণীয় হয়ে আছেন। ইউটিউবে তার কোরআন তেলাওয়াত দর্শকরা দেখেছেন ৭৫ কোটি ৫০ লাখ বার।  

৩. মাহির আল মুআইক্বিলি (Mahir Al-Mu’aiqli):
মাহির আল মুআইক্বিলি
মাহির হামদ মুআইক্বিল আল মুআইক্বিলি। তিনি হাফস বিন আসিমের অনুকরণে কোরআন তেলাওয়াত করেন। সৌদি আরবের মক্কায় ১৩৮৮ হিজরি সালে জন্ম নেওয়া বিখ্যাত এই ক্বারী ১৪২৯ হিজরি সাল থেকে মসজি‍দুল হারামে ইমামতির দায়িত্ব পালন শুরু করেন। তিনি উম্মুল ক্বুরা বিশ্ববিদ্যালয় থেকে ইমাম আহমদ বিন হাম্বলের ফিকহের ওপর মাস্টার্স ডিগ্রী অর্জন করেন। এ পর্যন্ত ইউটিউবে তার কোরআন তেলাওয়াত দর্শকরা দেখেছেন ৫৯ কোটি ৮০ লাখ বার।

৪. আবদুর রহমান আস সুদাইস (Abdur Rahman Al-Sudais):
আবদুর রহমান আস সুদাইস
শায়খ আবদুর রহমান বিন আবদুল আজিজ বিন আবদুল্লাহ বিন মুহাম্মদ আস সুদাইস। তিনি মসজিদুল হারামের প্রধান ইমাম ও খতিব। সৌদি আরবের রাজধানী বিয়াদে ১৩৮২ হিজরি সালে জন্মগ্রহণকারী সুদাইস ১৯৯৫ উম্মুল ক্বুরা বিশ্ববিদ্যালয় থেকে ইসলামি শরিয়া বিষয়ে ডক্টরেট ডিগ্রী লাভ করেন। ২০১৬ সালে তিনি আরাফার ময়দানে প্রথমবারের মতো হজের খুতবা দেন। এ পর্যন্ত ইউটিউবে তার কোরআন তেলাওয়াত দর্শকরা দেখেছেন ৩৬ কোটি ৯০ লাখ বার।

৫. আহমদ আল আজমি (Ahmed Al-Ajmi):
আহমদ আল আজমি
শায়খ আহমদ আলি মুহাম্মদ আলে সোলায়মান আল আজমি। ১৯৬৮ সালের ২৪ ফেব্রুয়ারিতে জন্ম নেওয়া এই ক্বারী ইমাম মুহাম্মদ বিন সউদ ইসলামি বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রী লাভ করেন। এ পর্যন্ত ইউটিউবে তার কোরআন তেলাওয়াত দর্শকরা দেখেছেন ৩৬ কোটি ২০ লাখ বার।

৬. সাদ আল গামিদি (Sa’ad Al-Ghamdi):
সাদ আল গামিদি
শায়খ সাদ আল গামিদি ১৩৮৭ হিজরি সালে জন্মগ্রহণ করেন। তিনি সৌদি আরবের বিখ্যাত আলেম ও ইমাম। ভিন্ন ধাঁচে ও কন্ঠে কোরআন তেলাওয়াতের জন্য খ্যাতি অর্জনকারী এই ক্বারী ইমাম মুহাম্মদ বিন সউদ ইসলামি বিশ্ববিদ্যালয়ের শরিয়া অনুষদ থেকে ডিগ্রী অর্জনের পাশাপাশি ‘উসূলুদ দ্দীন’ বিষয়ে বিশেষ ডিগ্রী লাভ করেন। ইউটিউবে তার কোরআন তেলাওয়াত দর্শকরা দেখেছেন ২৮ কোটি ৮০ লাখ বার।

৭. মুহাম্মাদ সিদ্দিক আল মিনশাবি (Muhammad Siddeeq Al-Minshawi):
মুহাম্মাদ সিদ্দিক আল মিনশাবি
মুহাম্মাদ সিদ্দিক আল মিনশাবি ১৯২০ সালে মিশরের সূহাজ জেলায় জন্মগ্রহণ করেন। তিনি ৮ বছর বয়সে কোরআনে কারিম মুখস্ত করে চমক সৃষ্টি করেন। কোরআন তেলাওয়াতে সুমিষ্ট সুরের কারণে বিশ্বে বিশেষ খ্যাতি রয়েছে এই ক্বারীর। ১৯৬৯ সালে মৃত্যুবরণকারী ক্বারীর কোরআন তেলাওয়াত ইউটিউবে দর্শকরা দেখেছেন ২৩ কোটি ২০ লাখ বার।  

৮. ইয়াসির আদ দূসরি (Yasser Ad-Doseri):
ইয়াসির আদ দূসরি
ইয়াসির বিন রশিদ আদ-দূসরি। সৌদি আরবের খারজ শহরে জন্মগ্রহণ করেন। তিনি ইমাম মুহাম্মদ বিন সউদ ইসলামি বিশ্ববিদ্যালয়ের শরিয়া অনুষদ থেকে অনার্স ডিগ্রী লাভ করেন। এ পর্যন্ত ইউটিউবে তার কোরআন তেলাওয়াত দর্শকরা দেখেছেন ১৭ কোটি ২০ লাখ বার।

৯. খালিদ আল জলিল (Khalid Al-Jalil):
খালিদ আল জলিল
রিয়াদের বিখ্যাত মসজিদ মালিক খালিদের ইমাম। সৌদি আরবের খারজ শহরে জন্মগ্রহণকারী এই ক্বারী ইমাম মুহাম্মদ বিন সউদ ইসলামি বিশ্ববিদ্যালয়ের শরিয়া অনুষদ থেকে অনার্স ডিগ্রী লাভ করেছেন। ইউটিউবে তার কোরআন তেলাওয়াত দর্শকরা দেখেছেন ১৬ কোটি ৬০ লাখ বার।

১০. ফারিস আব্বাদ (Fares Abbad):
ফারিস আব্বাদ
শায়খ ফারিস আবদ রাব্বিহি মুহাম্মদ আব্বাদ। ১৯৮০ সালে ইয়েমেনে জন্মগ্রহণ করেন। কোরআন তেলাওয়াতের ক্ষেত্রে হৃদয়স্পর্শী আওয়াজের জন্য তিনি বিখ্যাত। বর্তমানে সৌদি আরবের ঐতিহাসিক ‘মসজিদে আলি ইবনে আবি তালেব’-এ সহযোগী ইমামের দায়িত্ব পালন করছেন। ইউটিউবে তার কোরআন তেলাওয়াত দর্শকরা দেখেছেন ৮ কোটি ৫০ লাখ বার।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৭৩৮ ঘণ্টা, জুলাই ০৫, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।