ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

ইসলাম

হজযাত্রীদের পদচারণায় মুখরিত আশকোনা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৫ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৭
হজযাত্রীদের পদচারণায় মুখরিত আশকোনা হজযাত্রীদের পদচারণায় মুখরিত আশকোনা/ ছবি: ডিএইচ বাদল

ঢাকা: চলতি বছরের হজ যাত্রার চতুর্থ দিনে হাজিদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে রাজধানীর বিমানবন্দর সংলগ্ন আশকোনার হজ ক্যাম্প।

বৃহস্পতিবার (২৭ জুলাই) সরেজমিনে দেখা যায়, হজে গমনেচ্ছু যাত্রীরা দোয়া দরুদ পড়ে যার যার মতো ব্যাগ গুছিয়ে নিচ্ছেন। কেউ নামাজ পড়ছেন, তাসবিহ তাহলিল পড়ছেন, আবার কেউ কেউ পরিবার-পরিজনদের বিদায় জানাচ্ছেন।

বিগত বছরগুলোতে হজযাত্রীরা নানাভাবে ভোগান্তির শিকার হলেও চলতি বছরে নির্বিঘ্নে হজে যেতে পারছেন বলে জানান ফ্লাইটের অপেক্ষায় থাকা এক যাত্রী। থাকা ও খাওয়ার বন্দোবস্তেও নেই কোনো অভিযোগ।  

যাত্রীদের একজন আব্দুল গফুর। গত সোমবার সস্ত্রীক এসেছেন নেত্রকোনা থেকে। বাংলানিউজকে তিনি বলেন, সোমবার সন্ধ্যায় আমাদের ফ্লাইট ছিলো। তবে রাস্তায় জ্যামে পড়ে সেই ফ্লাইট বাতিল হয়েছে। আজ রাতের ফ্লাইটে ইনশাআল্লাহ সৌদি যাবো।
হজযাত্রীদের পদচারণায় মুখরিত আশকোনা/ ছবি: ডিএইচ বাদল বৃহস্পতিবার (২৭ জুলাই) সকাল ১০টা পর্যন্ত সরকারি ব্যবস্থাপনায় ৪টি ফ্লাইটে ১ হাজার ৬৬২ জন এবং বেসরকারিভাবে ২৭টি ফ্লাইটে ৯ হাজার ২৭৯ জন সৌদি আরবে গমন করেছেন।

এ বিষয়ে জানতে চাইলে হজ ক্যাম্পের পরিচালক মো. সাইফুল ইসলাম বাংলানিউজকে জানান, হজ যাত্রা নির্বিঘ্ন করতে আমরা সব ধরনের ব্যবস্থা নিয়েছি। কোনো রকমের সমস্যা হবে না। প্রতিদিন সরকারি ও বেসরকারিভাবে ফ্লাইট পরিচালিত হচ্ছে।

তিনি আরও বলেন, আমরা সৌদি দূতাবাস থেকে ২৯১৬৯টি ভিসা পেয়েছি। যার মধ্যে সরকারিভাবে ৩৭৯৩টি এবং বেসরকারিভাবে ২৫৩৭৬টি ভিসা পাওয়া গেছে।  

সৌদি সরকারের দেয়া কোটা অনুযায়ী, ২০১৭ সালে বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করবেন। সরকারি কোটায় ৪ হাজার ২শ এবং বেসরকারি কোটায় ১ লাখ ২২ হাজার ৯৯৮ জন হজযাত্রী রয়েছেন।

সোমবার (২৪ জুলাই) থেকে শুরু হওয়া হজযাত্রীদের ফ্লাইট চলবে চলতি বছরের আগস্ট মাসের ২৫ তারিখ পর্যন্ত। হজ শেষে ফিরতি ফ্লাইট ৫ সেপ্টেম্বর শুরু হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৭
এএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।