ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ইসলাম

হজের অপেক্ষায় ইবাদত-বন্দেগিতে সময় কাটাচ্ছেন হজযাত্রীরা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩০ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৭
হজের অপেক্ষায় ইবাদত-বন্দেগিতে সময় কাটাচ্ছেন হজযাত্রীরা মসজিদে হারাম

পবিত্র মক্কা নগরী থেকে:ইসলামের অনেক গুরুত্বপূর্ণ ইবাদতের বিধান দেওয়া হয়েছে পবিত্র কাবাকে কেন্দ্র করে। কাবাঘরের চারদিকে বেষ্টনীকে মসজিদে হারাম বলে।

মসজিদে হারামে এক  রাকাত  নামাজ আদায় করলে এক লাখ রাকাতের সওয়াব পাওয়া যায়। এমনকি শুধু কাবার দিকে চেয়ে থাকলেও সওয়াব লেখা হয় বান্দার আমলনামায়।

মসজিদে হারামে নামাজ আদায়ের ফজিলত প্রসঙ্গে হাদিসে ইরশাদ হয়েছে, হজরত জাবির (রা.) বলেন, হজরত রাসূলুল্লাহ (সা.) ইরশাদ করেছেন, আমার এই মসজিদে (মসজিদে নববী) একটি (ওয়াক্ত) নামাজ অন্য মসজিদে হাজার নামাজ থেকেও উত্তম। তবে মসজিদে হারাম ছাড়া। কেন না, মসজিদে হারামে একটি নামাজ অন্য মসজিদের এক লাখ নামাজেরচেয়ে উত্তম। -মুসনাদে আহমদ

সেই ফজিলত লাভের নিমিত্তে মক্কায় অবস্থানরত হজপালনকারীরা কষ্ট স্বীকার করে হলেও পাঁচ ওয়াক্ত নামাজ মসজিদে হারামে আদায়ের চেষ্টা করেন।

সৌদি আরবে আজ জিলহজ মাসের ৪ তারিখ। তাপমাত্রাও বেশ। মসজিদে হারামের গেটে স্থাপিত মনিটরে দেখাচ্ছে ৪১ ডিগ্রি সেলসিয়াস। এমন তাপমাত্রাও দমাতে পারেনি হজপালনকারীদের নামাজে অংশগ্রহণ।

প্রতি ওয়াক্ত নামাজের অনেক আগেই মিসফালা কিংবা আজিজিয়া দিয়ে মসজিদে হারামে প্রবেশের রাস্তাগুলো বন্ধ করে দেওয়া হয়। ফলে মুসল্লিদের কিছু পথ ঘুরে মসজিদে হারামের বর্ধিত অংশে গিয়ে নামাজে অংশ নিতে হয়। তবুও কারো কোনো অনুযোগ বা অভিযোগ নেই।

৯ জিলহজ বৃহস্পতিবার (৩১ আগস্ট) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। মক্কায় অবস্থারত হজযাত্রীরা হজের মূল আনুষ্ঠানিকতায় অংশ নিতে ইহরাম বেঁধে ৮ জিলহজ মিনার উদ্দেশে যাত্রা করবেন। মিনার উদ্দেশে যাত্রার মধ্য দিয়ে হজের মূল আনুষ্ঠানিকতা শুরু হয়।

মিনা থেকে ৯ জিলহজ তাকবিরে তাশরিক পড়তে পড়তে হাজিরা আরাফার ময়দানে গিয়ে পৌঁছবেন। আরাফার ময়দানে অবস্থান হজের অন্যতম ফরজ আমল।

হজের আগের এই দিনগুলোতে হজের অপেক্ষায় থাকা হজযাত্রীরা ইবাদত-বন্দেগি তথা পাঁচ ওয়াক্ত ফরজ নামাজ মসজিদে হারামে আদায়ের পাশাপাশি নফল ওমরা, তাওয়াফ, ও মসজিদে হারামে বসে কোরআন তেলাওয়াত ও নফল নামাজের মাধ্যমে কাটাচ্ছেন।

ইতিমধ্যে মদিনায় যাওয়া হজযাত্রীরাও মক্কায় ফিরে এসেছেন। বিভিন্ন দেশ থেকে হজযাত্রী আসা প্রায় বন্ধ। ধর্ম মন্ত্রণালয়ের হিসাব মতে বাংলাদেশ থেকে ২৫ আগস্ট রাত ১২ পর্যন্ত ১ লাখ ১৩ হাজার ৪৯০ জন হজযাত্রী সৌদি আরব এসে পৌঁছেছেন।

যদিও সর্বমোট ভিসা ইস্যু করা হয়েছে (ব্যবস্থাপনা ভিসাসহ) ১ লাখ ২৭ হাজার ৫৯৬ জনের।

বাংলাদেশে থেকে হজযাত্রীদের নিয়ে সৌদি আরব আসার শেষ ফ্লাইট ২৮ আগস্ট। এবার সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট হজযাত্রীর সংখ্যা ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন।

এভাবে সারা বিশ্ব থেকে আগত প্রায় ৪০ লাখ মুসলিমের পদধ্বনিতে মক্কার আকাশ বাতাস মুখরিত। এবার বিশ্বের ১৮০টিরও বেশি দেশ থেকে হজ পালনে মক্কায় সমবেত হবেন প্রায় ৪০ লাখ মুসলিম।

হজ উপলক্ষে এবার মক্কায় নজিরবিহীন নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আকাশে হেলিকপ্টার দিয়ে নজরদারির পাশাপাশি রাস্তার মোড়ে মোড়ে রয়েছে পুলিশের সতর্ক পাহারা। সন্দেহ হলেই চলে তল্লাশি।

বাংলাদেশ সময়: ২১২৬ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৭
এমএইউ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।