ঢাকা, সোমবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩০, ২৯ মে ২০২৩, ০৯ জিলকদ ১৪৪৪

ইসলাম

দেশে ফেরার অপেক্ষায় ৫০ হাজার হাজি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৭
দেশে ফেরার অপেক্ষায় ৫০ হাজার হাজি দেশে ফিরছেন হাজিরা/ফাইল ফটো

ঢাকা: হজ পালন শেষে দেশে ফেরার অপেক্ষায় এখনও সৌদি আরবে অবস্থান করছেন ৫০ হাজারের বেশি হাজি। এবছর হজ শেষে গত ৬ সেপ্টেম্বর থেকে দেশে ফিরতে শুরু করেছেন হাজিরা। সোমবার (২৫ সেপ্টেম্বর) পর্যন্ত সবশেষ তথ্য অনুযায়ী বিমান বাংলাদেশ ও সৌদিয়ার ২১০টি ফ্লাইট যোগে ৭২ হাজার ৮২৪ জন হাজি দেশে ফিরেছেন।

বাংলাদেশ হজ তথ্য কেন্দ্র সূত্রে জানা যায়, হজ পালনে সৌদি আরবে গিয়ে শেষ খবর পাওয়া পর্যন্ত মোট ১৪১ জন হজযাত্রী মৃত্যুবরণ করেছেন। সবশেষ রোববার (২৪ সেপ্টেম্বর) চট্টগ্রাম জেলার দিলদার বেগম (৭০) মদিনার আল-মুনাওয়ারায় মারা গেছেন।

তার পাসপোর্ট নম্বর বিএম ০২৬৬৪০৭।
 
এবছর বিমান বাংলাদেশ ও সৌদিয়ার ৩৭০টি ফ্লাইটে বাংলাদেশ থেকে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট ১ লাখ ২৭ হাজার ২২৯ জন হজযাত্রী (ব্যবস্থাপনা সদস্যসহ) হজ পালনে সৌদি আরবে যান।
 
এরই মধ্যে দেশে ফেরা হাজি ও মৃত হাজির সংখ্যা বাদে এখনও ৫৪ হাজার ২৬৪ জন হাজি দেশে ফেরার অপেক্ষায় রয়েছেন।
 
আগত হাজিদের মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মোট ৯৯টি ফ্লাইটে ৩৫ হাজার ৬৮৭ জন এবং সৌদি এয়ারলাইন্সের ১১১টি ফ্লাইটে ৩৭ হাজার ১৩৭ জন হাজি দেশে ফিরেছেন।
 
হাজিদের নিয়ে ফিরতি ফ্লাইট চলবে আগামী ৫ অক্টোবর পর্যন্ত। এ হিসেবে বাকি ১০ দিনে ৫৪ হাজার ২৬৪ জন হাজিকে দেশে আনতে হবে সৌদি এয়ারলাইন্স ও বিমান কর্তৃপক্ষকে।
 
বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৭
এসআইজে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa