ঢাকা, বুধবার, ৮ ফাল্গুন ১৪৩০, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১০ শাবান ১৪৪৫

ইসলাম

২৪৬ এজেন্সিকে ওমরার অনুমতি

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৭ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৭
২৪৬ এজেন্সিকে ওমরার অনুমতি ২৪৬ এজেন্সিকে ওমরার অনুমতি

পবিত্র হজের পর চলতি বছরের ৫ মহররম তারিখ থেকে সৌদি আরব সরকার ওমরার কার্যক্রম শুরু করেছে।

সৌদি আরবের অভ্যন্তরীণ ও বিভিন্ন দেশ থেকে আগ্রহী ওমরা পালনকারীরা ওমরা শুরুও করে দিয়েছেন। বিভিন্ন দেশের বেসরকারি হজ এজেন্সি কর্তৃপক্ষ ওমরার জন্য সৌদি আরবে যাত্রী পাঠানো শুরু করেছে।

 

বাংলাদেশে সংশ্লিষ্টদের আবেদনের প্রেক্ষিতে ১৫ অক্টোবর প্রথম দফায় ১৭৯ এজেন্সিকে ওমরা কার্যক্রমের অনুমোদন দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।  

বুধবার (২৫ অক্টোবর) দ্বিতীয় দফায় আরও ৬৬টি এজেন্সিকে অনুমোদন দেওয়া হয়েছে ওমরার কার্যক্রম পরিচালনার জন্য।  

ফলে দুই দফায় ওমরার জন্য ২৪৬টি হজ এজেন্সি অনুমোদন পেলো।  

ধর্ম মন্ত্রণালয়ের (হজ-২) শাখার সহকারী সচিব স্বাক্ষরিত পৃথক দু’টি প্রজ্ঞাপনে এসব তথ্য জানানো হয়েছে।  

অনুমোদনপ্রাপ্ত এজেন্সিগুলো প্রয়োজনীয় প্রক্রিয়া শেষে নভেম্বরের প্রথম সপ্তাহ থেকেই ওমরার জন্য সৌদি আরব লোক পাঠানো শুরু করবেন।  

জানা গেছে, সৌদি আরবের বিভিন্ন কোম্পানির সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে এ দেশ থেকে ওমরাযাত্রী পাঠিয়ে থাকে বেসরকারি এজেন্সিগুলো।  

এক্ষেত্রে ধর্ম মন্ত্রণালয় থেকে ওমরাসংশ্লিষ্ট এজেন্সিগুলোর লাইসেন্স প্রদান ও আবেদনের পরিপ্রেক্ষিতে প্রতি বছর তা হালনাগাদ করে থাকে। পরে অনুমোদিত ওমরা এজেন্সির তালিকা সৌদি দূতাবাসসহ বিভিন্ন দফতরে পাঠানো হয়।  

এরই অংশ হিসেবে চলতি মৌসুমে লাইসেন্স হালনাগাদ-নবায়ন করার জন্য ওমরা এজেন্সি মালিকদের আবেদন দাখিল করতে নির্দেশনা দেয় ধর্ম মন্ত্রণালয়। প্রাপ্ত আবেদন থেকে যাছাই-বাছাই করে দু’দফায় অনুমোদিত ২৪৬টি হজ এজেন্সির তালিকা প্রকাশ করা হয়। তবে এখনও অনেক এজেন্সির অনুমোদন বাকি আছে।

ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব (হজ-২) এস.এম মনিরুজ্জামান স্বাক্ষরিত তালিকার কপি পররাষ্ট্র মন্ত্রণালয়, ঢাকায় নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত, বাংলাদেশ ব্যাংকসহ ধর্ম মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট দফতরে পাঠানো হয়েছে।

হজ এজেন্সি সংশ্লিষ্টরা বলছেন, ২০১৮ সালের হজযাত্রীদের নির্ধারিত কোটা অনেক আগেই পূর্ণ হয়ে গেছে। যারা এ বছর হজে যেতে পারবেন না, তাদের অনেকেই এবার ওমরা আদায় করতে পারেন। তাই আগের চেয়ে এ বছর ওমরাযাত্রীর সংখ্যা বাড়তে পারে।

প্যাকেজভেদে ওমরার জন্য খরচ হয় ১ লাখ টাকা থেকে শুরু করে ২ লাখ টাকা পর্যন্ত।

১৫ অক্টোবর অনুমোদনপ্রাপ্ত হজ এজেন্সির তালিকা

২৫ অক্টোবর অনুমোদনপ্রাপ্ত হজ এজেন্সির তালিকা

বাংলাদেশ সময়: ১৯৩৭ ঘণ্টা, ২৬ অক্টোবর, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।