ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ইসলাম

হিজাবকে পুলিশের ইউনিফর্মে অন্তর্ভুক্ত করল কানাডা

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৬ ঘণ্টা, অক্টোবর ২৬, ২০১৭
হিজাবকে পুলিশের ইউনিফর্মে অন্তর্ভুক্ত করল কানাডা অটোয়ার প্রথম মুসলিম নারী পুলিশ ও পুলিশ প্রধান

কানাডার বিভিন্ন সিটির মুসলিম মহিলা পুলিশরা হিজাব পরার অনুমতি পেয়েছেন আরও আগেই। হিজাব পরে তাদের দায়িত্ব পালনের কোনো বাঁধাও নেই।

সম্প্রতি কানাডার শহর পুলিশ বিভাগ এই বিভাগে কাজ করতে মুসলিম নারীদের উৎসাহিত করার জন্য হিজাবকে পুলিশি পোষাকের অনুষঙ্গ বলে ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছে।  

এমন সিদ্ধান্তের ফলে এখন থেকে যেকোনো মুসলিম নারী কোনো রকম উদ্বেগ-উৎকণ্ঠা ছাড়াই হিজাব পরে পুলিশ বাহিনীতে যোগদান করতে পারবেন।

সম্প্রতি কানাডার রাজধানী অটোয়াতে প্রথম মুসলিম নারী পুলিশ তার হিজাবি ইউনিফর্ম পরে একটি সাক্ষাৎকার প্রদান করেন।  

এ ব্যাপারে কানাডার পুলিশ প্রধান বলেন, মুসলিম নারীদের পুলিশ বাহিনীতে যোগদানে উৎসাহিত করার লক্ষে এই সাক্ষাৎকারটি গ্রহণ ও প্রচার করা হয়েছে।  

অটোয়ার পুলিশ প্রধান চার্লস বুরডেলওয়ো (Charles Bordeleau) টুইটারে তার ব্যক্তিগত পেজে লিখেছেন, শীঘ্রই এই পরিকল্পনার বাস্তবায়ন শুরু হবে।  

তিনি বলেন, আমাদের পুলিশ বাহিনীর সাধারণ নীতি হচ্ছে, বিভিন্ন সংস্কৃতি ও ধর্মীয় মতপার্থক্যকে সম্মান জানানো। আর সেটা বাস্তবায়নের জন্য পুলিশ বাহিনীর পোশাকগুলো তাদের পেশার সঙ্গে সঙ্গতিপূর্ণ হতে হবে। এই বিশ্বাস থেকেই আমাদের এমন পদক্ষেপ।

এদিকে মুসলিম নারীদের হিজাব ব্যবহারের অনুমতি দেওয়া পুলিশ বাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, অনেক যাচাই-বাছাই করে দেখার পর এটা প্রমাণিত হয়েছে যে, হিজাব ব্যবহারের কারণে মুসলিম নারী কর্মকর্তাদের দায়িত্ব পালনে কোনো সমস্যা হচ্ছে না এবং কাজেও ব্যাঘাত ঘটছে না।

উল্লেখ্য যে, কানাডায় খ্রিস্টান সম্প্রদায়ের পর মুসলমানরাই দ্বিতীয় সংখ্যাগরিষ্ঠ।

বাংলাদেশ সময়: ২০২৬ ঘণ্টা, ২৬ অক্টোবর, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।