ঢাকা, মঙ্গলবার, ১৬ মাঘ ১৪২৯, ৩১ জানুয়ারি ২০২৩, ০৮ রজব ১৪৪৪

ইসলাম

৬৬ বছর বয়সী নারী পবিত্র কোরআন শিখছেন

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৯ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৭
৬৬ বছর বয়সী নারী পবিত্র কোরআন শিখছেন ৬৬ বছর বয়সী নারী পবিত্র কোরআন শিখছেন

বয়স হিসেবে ৬৬ বছর অনেক বেশিই। বলা চলে জীবনের শেষ সময়। সাধারণত এই বয়সে এসে মানুষের কোনো বিষয়ে কষ্ট করতে মন চায় না। কিন্তু এর ব্যতিক্রমও আছে।

এমনই এক ব্যতিক্রম নারী তুরস্কের হালিমা বায়রাম উগুলু। তিনি জীবনে এতগুলো বছরে সময় করে উঠতে পারেননি পবিত্র কোরআন শেখার।

তাই ৬৬ বছর বয়সে এসে উদ্যোগী হয়েছেন কোরআনে কারিম শেখার।  

তুরস্কের গাজ়িয়ান্তেপ শহরে বসবাসকারী এই নারী এতদিন পবিত্র কোরআন শেখা থেকে বঞ্চিত ছিলেন। এখন তিনি তার লক্ষ্য অর্জনে কঠোর পরিশ্রম করছেন। দিনের অধিকাংশ সময় তিনি পার করছেন কোরআনে শেখার পেছনে।  

শৈশবকালে পারিবারিক কারণে এবং সামাজিক অবস্থার কারণে তিনি কোরআন শেখার সময় পাননি। স্বামী, সংসার সামলে জীবনের এই সময়ে তিনি সেই অভাব পূরণে মনোযোগী হয়েছেন। গভীর আবেগ নিয়ে তিনি চেষ্টা করছেন কোরআন শেখার।  

জীবনের এ সময়ে এসে কোরআন শিক্ষা গ্রহণ প্রসঙ্গে হালিমা বলেন, আমার বয়স এখন ৬৬ বছর। আমি এখন সহিহ-শুদ্ধভাবে কোরআন শিখতে চাই।

কিন্তু আমার স্বামী বলেন, এই বয়সে তোমার জন্য কোরআন শিক্ষার ক্লাসে যাওয়া অনেক কষ্টকর বিষয়। তার উদ্বেগ ও চিন্তাকে আমি বুঝি। তিনিও আমার আবেগকে মূল্যায়ন করেন। তাই কোনো ঝামেলা ছাড়াই আমি কোরআন শিক্ষার ক্লাসে নিয়মিত যাচ্ছি। আমার বিশ্বাস, আল্লাহতায়ালার রহমতে আমি সফল হবো। এখনও প্রাথমিক পর্যায়ে আছি, তবে চেষ্টা ও অধ্যবসায়ের মাধ্যমে আমি লক্ষ্য পূরণে সফল হবো।  

হালিমা বায়রাম কোরআনের ক্লাস সম্পর্কে বলেন, আমার দীর্ঘদিনের ইচ্ছা সহিহ-শুদ্ধভাবে কোরআনে কারিম তেলাওয়াত করা। আর এ জন্য আমি অধির আগ্রহ নিয়ে ক্লাসে যাই।  

তিনি আরও বলেন, যারা বয়স্কদের জন্য কোরআন ক্লাসের ব্যবস্থা করেছেন, আমি তাদেরকে মন থেকে ধন্যবাদ জানাই। কারণ, এর ফলে সমাজে আমার মতো বুড়ো শ্রেণিরা মানুষ কোরআন শিখতে পারছে।  

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa