ঢাকা, শুক্রবার, ১৩ মাঘ ১৪২৯, ২৭ জানুয়ারি ২০২৩, ০৪ রজব ১৪৪৪

ইসলাম

মিসরের আল আজহার বিশ্ববিদ্যালয়ে উচ্চতর কোর্সের সুযোগ

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৮ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৭
মিসরের আল আজহার বিশ্ববিদ্যালয়ে উচ্চতর কোর্সের সুযোগ মিসরের আল আজহার বিশ্ববিদ্যালয়ে উচ্চতর কোর্সের সুযোগ

বিশ্ববিখ্যাত শিক্ষা প্রতিষ্ঠান মিসরের আল আজহার বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত ২ মাস মেয়াদি এক আন্তর্জাতিক প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণের জন্য বাংলাদেশি আলেম, ইমাম ও ধর্মীয় নেতাদের কাছ থেকে দরখাস্ত আহবান করা হয়েছে।

আরবি ভাষায় অনুষ্ঠিত উচ্চতর ধর্মীয় প্রশিক্ষণের জন্য আবেদনপত্র চেয়ে বিজ্ঞপ্তিটি দিয়েছে ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের দ্বীনী দাওয়াত ও সংস্কৃতি বিভাগের পরিচালক মো. মোজাহারুল মান্নান।  

আলেম, ইমাম ও ধর্মীয় নেতাদের নিয়ে আয়োজিত ওই প্রশিক্ষণে ৫০ জন বাংলাদেশি অংশ নিতে পারবেন।

 

প্রশিক্ষণে অংশ নিতে আবেদন করতে পারবেন কওমি মাদরাসা থেকে দাওরায়ে হাদিস ডিগ্রী লাভকারীরাও। তবে প্রার্থীকে অবশ্যই কোনো জামে মসজিদের ইমাম ও ধর্ম প্রচারক হতে হবে।  

প্রশিক্ষণটি ২০১৮ সালের ১ জুলাই শুরু হবে। চলবে টানা দুই মাস। আবেদন করা যাবে ৩০ নভেম্বর ২০১৭ পর্যন্ত। ২০ ডিসেম্বর ২০১৭ তারিখ বাছাই পরীক্ষা নেবে ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ।

আবেদনের শর্তসমূহ
১. প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের কোনো মসজিদের ইমাম ও ধর্ম প্রচারক হতে হবে।

২. প্রার্থীকে আরবি ভাষায় কথা বলায় দক্ষ, আরবি লেখা ও পড়ায় অভিজ্ঞ এবং কামিল বা দাওরায়ে হাদিস অথবা ইসলামিক স্টাডিজ অথবা আরবিতে ন্যূনতম ২য় শ্রেণির মাস্টার্স ডিগ্রিধারী হতে হবে।

৩. মিসরে যাতায়াতের বিমানভাড়া প্রার্থীকে বহন করতে হবে। এ ছাড়া অন্যান্য সব খরচ আয়োজক কর্তৃপক্ষ বহন করবে।

৪. ইতিপূর্বে যারা এ প্রশিক্ষণে অংশগ্রহণ করেছেন, তারা আবেদন করতে পারবেন না।  

৫. আগ্রহী প্রার্থীকে ০৩ (তিন) কপি সদ্য তোলা পাসপোর্ট সাইজের সত্যায়িত ছবি, মসজিদ কমিটি প্রদত্ত ইমামতির এবং ইসলাম প্রচার সংক্রান্ত সনদ, শিক্ষাগত যোগ্যতার সত্যায়িত সনদ, পাসপোর্টের সত্যায়িত ফটোকপি (যদি থাকে), ইংরেজিতে লেখা দুই কপি জীবনবৃত্তান্তসহ নির্ধারিত আবেদন ফরম islamicfoundation.gov.bd ওয়েবসাইটে অথবা দ্বীনি দাওয়াত ও সংস্কৃতি বিভাগ থেকে সংগ্রহপূর্বক আগামী ৩১ নভেম্বরের মধ্যে দ্বীনী দাওয়াত ও সংস্কৃতি বিভাগের পরিচালক, বায়তুল মোকাররমের কার্যালয়ে পৌঁছাতে হবে।

৬. যে কোনো তফসিলি ব্যাংক থেকে ‘ইসলামিক ফাউন্ডেশন’ শিরোনামে ২শ’ টাকার (অফেরতযোগ্য) পে-অর্ডার বা ব্যাংক ড্রাফট দরখাস্তের সঙ্গে সংযোগ করতে হবে।  

৭. বাছাই পরীক্ষা আগামী ২০ ডিসেম্বর সকাল ১০টায় ইসলামি ফাউন্ডেশন আগারগাঁও, শেরেবাংলা নগর, ঢাকায় অনুষ্ঠিত হবে। এ জন্য আলাদা কোনো চিঠি ইস্যু করা হবে না এবং কোনো প্রকার টিএ/ডিএ প্রদান করা হবে না।  

৮. ইতিপূর্বে প্রকাশিত বিজ্ঞপ্তির আলোকে যারা আবেদন করেছেন, তাদের আর নতুন করে আবেদন করার প্রয়োজন নেই।  

৯. অসম্পূর্ণ দরখাস্ত এভং নির্ধারিত ফরমে আবেদন দাখিল না করলে তা বাতিল বলে গণ্য হবে।  

১০. কর্তৃপক্ষ নির্বাচনী পরীক্ষার তারিখ পরিবর্তনসহ সব ক্ষমতা সংরক্ষণ করেন।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ২০২৮ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa