ঢাকা, বৃহস্পতিবার, ১৯ মাঘ ১৪২৯, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০ রজব ১৪৪৪

ইসলাম

‘জেরুজালেমও মক্কা-মদিনার মতো পবিত্র’

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩০ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৭
‘জেরুজালেমও মক্কা-মদিনার মতো পবিত্র’ জেরুজালেম শহরের একটি পাথরের টুকরার মালিকানাও ইহুদিদের নেই বলে মন্তব্য করেছেন আল আজহারের গ্র্যান্ড মুফতি

জেরুজালেমের আল আকসা মসজিদ মুসলমানদের কাছে মসজিদুল হারাম এবং মসজিদে নববীর মতোই পবিত্র স্থান।

এমন মন্তব্য করেছেন মিসরের খ্যাতনামা আল আজহার বিশ্ববিদ্যালয়ের গ্র্যান্ড মুফতি আহমেদ আল তাইয়্যেব।  

শনিবার কায়রোতে এক ভাষণে তিনি বলেন, ‘জেরুজালেম শহরের একটি পাথরের টুকরার মালিকানাও ইহুদিদের নেই।

সেখানকার ইট-কাঠ-পাথর সব মুসলমানদের সম্পদ। কাজেই তারা জেরুজালেমে তাদের মন্দির থাকার যে দাবি করে ভিত্তিহীন। ’

আহমেদ আল তাইয়্যেব নিজের বক্তব্যের সমর্থনে কোরআন-হাদিস থেকে উদ্ধৃতি তুলে ধরে বলেন, ইসলামের আবির্ভাবের আগেও জেরুজালেম শহরে আরবরা বসবাস করতো। ওল্ড টেস্টামেন্টকে (তাওরাত) উদ্ধৃত করে ইহুদিরা আল আকসা মসজিদকে তাদের সম্পদ বলে যে দাবি করে, তা পুরোপুরি ভিত্তিহীন।

এদিকে জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বীকৃতির প্রতিবাদে ইনতিফাদা বা সর্বাত্মক প্রতিরোধ পালন করছেন ফিলিস্তিনিরা।  

৬ ডিসেম্বর ট্রাম্পের ওই ঘোষণার পর দুনিয়াজুড়ে নিন্দার ঝড় উঠে। বিশ্ব বিখ্যাত শিক্ষা প্রতিষ্ঠান আল আজহার বিশ্ববিদ্যালয়ও ট্রাম্পের বক্তব্যের নিন্দা জানিয়েছে।

বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এ ব্যাপারে যুক্তরাষ্ট্র ও ইহুদিবাদী ইসরাইলের ষড়যন্ত্র রুখে দেওয়ার জন্য কার্যকর ব্যবস্থা নিতে মুসলিম দেশগুলোর প্রতি আহ্বান জানানো হয়েছে।  

মুসলমানদের প্রথম কেবলা আল আকসা মসজিদসমৃদ্ধ শহর জেরুজালেম ১৯৬৭ সালে ইসরাইল দখল করে নেয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ফিলিস্তিন জবরদখল করে প্রতিষ্ঠিত অবৈধ রাষ্ট্র ইসরাইলকে জাতিসংঘ স্বীকৃতি দিলেও জেরুজালেম শহরের ওপর ইসরাইলের দখলদারিত্বকে স্বীকৃতি দেয়নি এই বিশ্বসংস্থা। অথচ সেই শহরটিকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছেন ট্রাম্প। তার এই ঘোষণার বিরুদ্ধে মুসলিম বিশ্বে তীব্র প্রতিক্রিয়া হয়েছে।  

-রয়টার্স অবলম্বনে

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৮২৯ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৭
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa