ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ইসলাম

রবের দরবারে অশ্রু ঝরিয়ে বিশ্বশান্তি কামনা 

মো. রাজীব সরকার, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪৭ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৮
রবের দরবারে অশ্রু ঝরিয়ে বিশ্বশান্তি কামনা  মহান আল্লাহর দরবারে অশ্রু ঝরিয়ে দোয়া করেন মুসল্লিরা। ছবি: বাংলানিউজ

গাজীপুর: মুসলিম উম্মাহ ও বাংলাদেশসহ বিশ্ববাসীর শান্তি কামনায় মহান আল্লাহ তায়ালার দরবারে দু’হাত তুলে দোয়া করেছেন লাখো মুসল্লি। গাজীপুরের টঙ্গীর তুরাগ তীরে বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতে রবের দরবারে চোখের অশ্রু ঝরিয়ে এ দোয়া করেন তারা। এর মধ্য দিয়ে শেষ হলো এ বছরের বিশ্ব ইজতেমার শেষ পর্বের আনুষ্ঠানিকতা।

দেশ-বিদেশের কয়েক লাখ ধর্মপ্রাণ মানুষের অংশগ্রহণে রোববার (২১ জানুয়ারি) বেলা ১০টা ২০ মিনিটে শুরু হয় আখেরি মোনাজাত। প্রথম পর্বের মতো শেষ পর্বের মোনাজাতও করা হয় বাংলায়।

১০টা ৪৫ মিনিট পর্যন্ত প্রায় ২৫ মিনিট মোনাজাত পরিচালনা করেন ঢাকার কাকরাইল মসজিদের পেশ ইমাম মাওলানা মোহাম্মদ যোবায়ের। এর আগে সকাল পৌনে ৮টা থেকে বাংলায় হেদায়তি বয়ান করেন মাওলানা আব্দুল মতিন।  

ইজতেমার মুরুব্বি মো. গিয়াস উদ্দিন বাংলানিউজকে জানান, আখেরি মোনাজাতে বিশ্বজুড়ে মুসলিম উম্মাহর ঐক্য ও শান্তি কামনা, সব পাপের ক্ষমা প্রর্থনা করে খোদার দরবারে ফরিয়াদ জানানো হয়। মহান আল্লাহর কাছে আকুতি-মিনতি করে অশ্রু ঝরান লাখো মুসল্লি।

আখেরি মোনাজাতে শরিক হতে ভোর থেকে রাজধানীসহ আশপাশের এলাকা ও দূর-দূরান্ত থেকে বাসে-ট্রেন-নৌযানসহ বিভিন্ন যানবাহনে এবং পায়ে হেঁটে তুরাগ পাড়ে আসতে থাকেন তাবলিগের মুসল্লিসহ লাখো ধর্মপ্রাণ মানুষ। আসেন বিশ্বের বিভিন্ন দেশের মুসল্লিরাও। আখেরি মোনাজাতের আগে কানায় কানায় পূর্ণ হয়ে যায় ইজতেমা ময়দান ও আশপাশের এলাকা।  

হেদায়তি বয়ানের পর শুরু হয় আখেরি মোনাজাত। ইজতেমা ময়দান, সড়ক-মহাসড়ক, কারখানা ও বাড়ির ছাদ, ফুটওভার ব্রিজ, খেলার মাঠসহ বিভিন্ন স্থানে অবস্থান নেন মুসল্লিরা। সব ভেদাভেদ ভুলে আখেরি মোনাজাতে খোদার দরবারে হাতজোড়া তুলে ধরেন ধনী-গরিব, মালিক-শ্রমিক, শিশু-বৃদ্ধসহ বিভিন্ন বয়সের নানা শ্রেণি-পেশার মানুষ। এ মোনাজাতের মাধ্যমে সমাপ্তি ঘটে এবারের বিশ্ব ইজতেমার আনুষ্ঠানিকতায়। মহান আল্লাহর দরবারে দোয়া করছেন মুসল্লিরা।  ছবি: বাংলানিউজমো. গিয়াস উদ্দিন জানান, গত শুক্রবার (১৯ জানুয়ারি) এ বছরের ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হওয়ার পর গত আড়াই দিন চলে শীর্ষস্থানীয় মাওলানাদের বিভিন্ন দিক নির্দেশনামূলক বয়ান। আখেরি মোনাজাত শেষে ইসলামের দাওয়াত দিতে তাবলিগের মুসল্লিরা ছড়িয়ে পড়বেন বিশ্বজুড়ে।  

গত ১২ জানুয়ারি (শুক্রবার) শুরু হয় বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। ওই পর্বের আখেরি মোনাজাত হয় রোববার (১৪ জানুয়ারি)। মাঝে ৪ দিন বিরতির পর আবার ১৯ জানুয়ারি (শুক্রবার) শুরু হয় শেষ পর্বের ইজতেমা।

আখেরি মোনাজাত শেষে মানুষের ঢল
এদিকে, আখেরি মোনাজাতের পর কর্মস্থল ও ঘুরমুখী মানুষের ঢল নেমেছে সড়ক-মহাসড়কে। টঙ্গী, বিমানবন্দরসহ বিভিন্ন রেলওয়ে স্টেশন থেকে যাত্রীবোঝাই হয়ে ছেড়ে যেতে দেখা যায় ট্রেনগুলোকে। বাস ও পিকআপ ভ্যানসহ অন্যান্য বাহনেও দেখা যায় যাত্রীদের উপচেপড়া ভিড়। যানবাহন না পেয়ে হাজারো মুসল্লিকে পায়ে হেঁটে গন্তব্যে রওয়ানা দিতে দেখা যায়।

আখেরি মোনাজাতের কারণে টঙ্গী ও উত্তরাকেন্দ্রিক কয়েকটি সড়কে যানবাহন চলাচল বন্ধ থাকার কারণে ওই এলাকায় যানজটের সৃষ্টি হয়েছে। দুপুরের পর পরিস্থিতি স্বাভাবিক হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ সময়: ১০৪৬ ঘণ্টা, জানুয়ারি ২১, ২০১৮
আরএস/এইচএ/

** আখেরি মোনাজাত চলছে
** চলছে হেদায়তি বয়ান, ১১টার মধ্যে আখেরি মোনাজাত
** রোববার আখেরি মোনাজাতে শেষ হচ্ছে বিশ্ব ইজতেমা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।