ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ইসলাম

আচেহ প্রদেশে মুসলিম বিমানবালাদের হিজাব বাধ্যতামূলক

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১৮
আচেহ প্রদেশে মুসলিম বিমানবালাদের হিজাব বাধ্যতামূলক আচেহ প্রদেশে মুসলিম বিমানবালাদের হিজাব বাধ্যতামূলক

আচেহ হচ্ছে ইন্দোনেশিয়ার একটি প্রদেশের নাম। এটি উত্তর সুমাত্রার একটি দ্বীপ। এই প্রদেশে শরিয়া আইন চালু আছে।

জনসংখ্যার দিক থেকে বিশ্বের সবচেয়ে বড় মুসলিম দেশ ইন্দোনেশিয়া। ইন্দোনেশিয়ার মধ্যে সর্বপ্রথম এই প্রদেশেই ইসলামি আইন প্রতিষ্ঠিত হয়।

প্রদেশটির রাজধানীর নাম বান্দা আচেহ। আয়তন ৫৮ হাজার ৩৭৫ দশমিক ৮৩ বর্গকিলোমিটার। জনসংখ্যা ৬০ লাখের মতো।  

শতকরা ৯৮ দশমিক ৬ ভাগ মুসলিম অধ্যুষিত প্রদেশটিতে ২০০১ সালে ‘বিশেষ স্বায়ত্তশাসন’-এর ব্যবস্থার পর ইসলামি শরিয়া আইন বাস্তবায়ন শুরু হয়। পরে ২০০৫ সালে শান্তিচুক্তি সই হওয়ার পর শরিয়া আইনের প্রয়োগ আরও জোরালো হয়।  

জুয়া খেলা, অ্যালকোহল পান করা, সমকামিতা, বিয়েবহির্ভূত সম্পর্ক স্থাপন ইত্যাদি নানা কারণে অপরাধীদের শাস্তি দেওয়া হয়ে থাকে প্রদেশটিতে। শাস্তি হিসেবে সাধারণত বেত্রাঘাত করা হয়। অপরাধের ধরণ বিবেচনায় নিয়ে বেত্রাঘাতের পরিমাণ ঠিক করা হয়।  

ইন্দোনেশিয়ার এই প্রদেশে সংখ্যাগরিষ্ঠ মুসলিমদের বসবাস। তারই জের ধরে নতুন নিয়ম চালু করলো দেশটির প্রাদেশিক সরকার। নতুন নিয়মে প্রদেশটি বিমান সংস্থাগুলোকে তাদের ফ্লাইটসমূহে মুসলিম বিমানকর্মীদের হিজাব পরা বাধ্যতামূলক ঘোষণা করেছে।  

নতুন নির্দেশিকায় বলা হয়, বিমানকর্মীদের প্রকাশ্যে পূর্ণ শালীনতা বজায় রাখতে হবে। তবে বিমানকর্মীদের হিজাব বাধ্যতামূলক করা বিরল দৃষ্টান্ত।  

এর আগে প্রদেশটিতে মুসলিম নারীদের জন্য পর্দাপ্রথা বাধ্যতামূলক করা হয়। আর ইসলাম ধর্ম ছাড়া অন্য ধর্মের নারীদের পোশাকের জন্যও আলাদা নিয়ম জারি করা হয়।  

এই প্রদেশের আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রতি সপ্তাহে বিশটিরও বেশি বিমান ওঠা নামা করে। এ ছাড়াও বেশ কিছু বিমান রয়েছে, যেগুলো আন্তর্জাতিক বিমান। এই বিমানগুলো প্রতিবেশী দেশ মালয়েশিয়া ও সৌদি আরবে যাতায়াত করে।

-আল জাজিরা অবলম্বনে

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১৮
এমএইউ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।