ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ইসলাম

দেশে ফিরেছেন ১৫ হাজার হাজি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১৮
দেশে ফিরেছেন ১৫ হাজার হাজি হজ শেষে দেশে ফিরছেন হাজিরা (ফাইল ছবি)

ঢাকা: চলতি বছর হজ পালন শেষে গত ২৭ আগস্ট থেকে দেশে ফেরা শুরু করেছেন হাজিরা। শনিবার (১ সেপ্টেম্বর) পর্যন্ত মোট ৪৩টি ফ্লাইটযোগে ১৫ হাজার ৬৪১ জন হাজি সৌদি আরব থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছেছেন। 

এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ২৪টি ফ্লাইট ও সৌদি এয়ারলাইন্সের ১৯টি ফ্লাইটে তারা ঢাকা পৌঁছান। বাংলাদেশ হজ অফিস (জেদ্দা) সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে হজ পালন শেষে সব হাজির আবাসন নিশ্চিত ও নিরাপদে দেশে ফেরা নিয়ে হজ প্রশাসন বিভাগের এক জরুরি সভা শুক্রবার (৩১ আগস্ট) সৌদি আরবের জেদ্দায় বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টায় অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হাফিজ উদ্দিন।

এবছর বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ও সৌদি এয়ারলাইন্সের ৩৭১টি ফ্লাইটে ব্যবস্থাপনা সদস্যসহ মোট ১ লাখ ২৭ হাজার ২৯৮ জন হজের উদ্দেশে সৌদি আরবে গেছেন। এর মধ্যে ইস্যু করা হজযাত্রীর সংখ্যা ১ লাখ ২৬ হাজার ১৮৩ জন।  

হজ শুরু হয় গত ২০ আগস্ট। হজের আনুষ্ঠানিকতা শেষে ২৭ আগস্ট হাজিদের প্রথম ফিরতি ফ্লাইট শুরু হয়, চলবে আগামী ২৬ সেপ্টেম্বর পর্যন্ত।

এদিকে মঙ্গলবার (২৮ আগস্ট) হজ পালন করতে গিয়ে সৌদি আরবে মোট ১০৫ জন (পুরুষ ৮৭ জন, নারী ১৮ জন) মারা গেছেন। এর মধ্যে মক্কায় ৬৮ জন, মদিনায় ৭, জেদ্দায় ২, মিনায় ১৮ এবং আরাফার ময়দানে ১০ জন হাজি মারা যান।

অন্যদিকে যাত্রী স্বল্পতার কারণে এবার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ২০টি হজফ্লাইট বাতিল করা হয়। এতে বিমানের ৮ হাজার জন যাত্রীর ক্যাপাসিটি লস হয়। এবার মোট ১ লাখ ২৬ হাজার ৭৯৮ জন হজ পালনের উদ্দেশে সৌদি আরব যাওয়ার কথা ছিলো। কিন্তু হজ এজেন্সিদের ১৫ শতাংশ পর্যন্ত রিপ্লেসমেন্ট সুবিধা দেওয়ার পরও ৬০৬ জন নানা কারণে ভিসার জন্য আবেদন করেননি।  

বাংলাদেশ সময়: ১৪০২ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১৮
ইএআর/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।