ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ইসলাম

বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ হচ্ছে আলজেরিয়ায়

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১৮
বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ হচ্ছে আলজেরিয়ায় আলজেরিয়া গ্রান্ড মসজিদ

আফ্রিকা মহাদেশের বৃহৎ মুসলিম রাষ্ট্র আলজেরিয়ায় চলতি বছরের শেষদিকে উদ্বোধন হতে যাচ্ছে বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদ। মসজিদটির নামকরণ করা হয়েছে ‘আলজেরিয়া গ্রান্ড মসজিদ’। আলজেরিয়ার ধর্মবিষয়ক মন্ত্রী মোহাম্মদ ইসা গত রোববার এ ঘোষণা দিয়েছেন।

ফরাসি-ভাষায় প্রকাশিত আলজেরিয়া সরকারের মুখপত্র আলমুজাহিদ পত্রিকার সদর দপ্তরে অনুষ্ঠিত সাংবাদিক সম্মেলনে মন্ত্রী এ তথ্য জানান। সংবাদটি জানিয়েছে বার্তা সংস্থা আনাটোলিয়া।

মসজিদটি রাজধানী আলজিয়ার্সের মোহাম্মদিয়া নামক স্থানে অবস্থিত। মসজিদটি ২ হাজার বর্গমিটারজুড়ে বিস্তৃত। মিনারের উচ্চতা প্রায় ২৬৫ মিটার। এটি সৌদি আরবের মসজিদুল হারাম ও মসজিদে নববির পর বিশ্বের সর্ববৃহৎ মসজিদ হিসেবে স্বীকৃতি পেতে যাচ্ছে।

আলজেরিয়ার ধর্মমন্ত্রী বলেন, মুসল্লিদের সব ধরনের সুবিধাসম্পন্ন করে চলতি বছরের ডিসেম্বর নাগাদ যাবতীয় নির্মাণকাজ শেষ করা আমাদের টার্গেট। কোনো কারণে সম্ভব না হলে, ২০১৯ এর শুরুতে উদ্বোধন করতে পারবো বলে আমরা আশা রাখি।

মোহাম্মদ ইসার তথ্য মতে, মসজিদের ইমাম রাষ্ট্রপতি কর্তৃক নিযুক্ত করা হবে। উদ্বোধনী অনুষ্ঠানে তার নাম ঘোষণা দেওয়া হবে।

মসজিদ কর্তৃপক্ষের প্রত্যাশা, ২০১২ সালের মে মাসে নির্মাণকাজ শুরু হওয়া মসজিদটি একটি বৈজ্ঞানিক ও পর্যটনকেন্দ্রে পরিণত হবে। ১ লাখ ২০ হাজারেরও বেশি মুসল্লি একসঙ্গে এতে নামাজ আদায় করতে পারবেন।

মসজিদের ভূগর্ভস্থ তিন তলায় গাড়ি পার্কিংয়ে ব্যবস্থা রয়েছে। ১ লাখ ৮০ হাজার বর্গমিটারের পার্কটিতে ৬,০০০ হাজারের বেশি গাড়ি অনায়াসে রাখা যাবে। এছাড়াও বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠান আয়োজনের জন্য রয়েছে আলাদা দুটি হল। একটি ১৬,০০০ বর্গমিটারের ১৫০০ আসন সমৃদ্ধ। অন্যটি ১০০ বর্গমিটার ও ৩০০ আসন বিশিষ্ট।

মসজিদে আগত বইপ্রেমীদের জন্য থাকবে ২১ হাজার ৮০০ বর্গমিটারের সুবিশাল ও সমৃদ্ধ লাইব্রেরি। লাইব্রেরিতে পাঠকের আসন সংখ্যা ২০০০টি। পুরো মসজিদ কমপ্লেক্স প্রকল্প বাস্তাবায়নে খরচ হচ্ছে ১.৫ বিলিয়ন ডলার। নির্মাণসংক্রান্ত দায়িত্বে রয়েছে একটি চীনা কোম্পানি।

বাংলাদেশ সময়: ১১৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০১৮
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।