ঢাকা, শনিবার, ১৮ ফাল্গুন ১৪৩০, ০২ মার্চ ২০২৪, ২০ শাবান ১৪৪৫

ইসলাম

মুসলিম নারীদের সঙ্গে মেগানের রান্নার বই

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫২ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১৮
মুসলিম নারীদের সঙ্গে মেগানের রান্নার বই ...

প্রিন্স হ্যারির নববধূ মেগান মার্কল লন্ডনে গ্রেনফেল টাওয়ারের অগ্নিকাণ্ডের শিকার পরিবারগুলোর সহায়তায় মুসলিম নারীদের নিয়ে একটি রান্নার বই প্রকাশ করতে যাচ্ছেন। বইটি তার নিজস্ব দাতব্য সংস্থার ব্যয়ে ও প্রথম কাজ হিসেবে প্রকাশিত হবে।

গ্রেনফেল টাওয়ারের ক্ষতিগ্রস্ত কিছু মুসলিম নারী স্থানীয় মুসলিম সাংস্কৃতিক কেন্দ্রের রান্নাঘর ব্যবহার করে পরিবারের জন্য খাবার তৈরি করেন। তারা তাদের রান্না করা বিভিন্ন রেসিপির সংকলন তৈরি করেছেন।

তাদের সংকলিত বইটির নাম ‘টুগেদার: আওয়ার কমিউনিটি কুকবুক’। বইটিতে ‘দ্য ডাচেস অব সাসেক্স’ মেগান মার্কল একটি মুখবন্ধ লিখেছেন।

বইটি আলোচনায় আনতে এবং কাটতি তৈরি করতে মেগান মার্কল স্থানীয় মুসলিমদের বিভিন্ন রান্নাঘর পরিদর্শন করেন এবং নিজের উদ্যোগ সম্পর্কে একটি ভিডিওবার্তা প্রকাশ করেন।

মেগান বইটির মুখবন্ধে লিখেছেন, এই কমিউনিটির রান্নাঘরের সঙ্গে আমি খুব শিগগিরই যুক্ত হতে যাচ্ছি। এ রান্নাঘর নারীদের হাসি-কান্না, শোক-দুঃখ ও একসঙ্গে খাবার তৈরির জায়গা।

তিনি আরো বলেন, এ আয়োজনটি একটি অবিচ্ছিন্ন ও অংশীদারপূর্ণ ছাদের নিচে সাংস্কৃতিক মেলবন্ধন তৈরি করে। কারণ এটি জীবনের স্বাভাবিক ও সহজ অনুভূতি বোঝার সুযোগ করে দেয়। জীবনের সহজতম রূপ কিংবা সংকটময় আখ্যানের যোগসূত্র তৈরি করে।

মেগানের নিজস্ব দাতব্য প্রকল্পের মাধ্যমে প্রকাশিতব্য রেসিপি বই থেকে আয় করা টাকা দিয়ে আগের রান্নাঘরগুলো আবার জাগিয়ে তোলা হবে এবং বিশ্বব্যাপী জীবিত একটি সম্প্রদায়ের আত্মাকে সঞ্জীবনী শক্তি দেওয়া হবে। বইটিতে ইউরোপ, মধ্যপ্রাচ্য, উত্তর আফ্রিকা, এবং পূর্ব ভূমধ্যসাগরের আশপাশের বিভিন্ন দেশের ৫০ টিরও বেশি রেসিপি থাকবে।

উল্লেখ্য, ২০১৭ সালের জুনে পশ্চিম লন্ডনের কেনসিংটনের একটি আবাসিক ব্লকে ২৪ তলাবিশিষ্ট গ্রেনফেল টাওয়ারে অগ্নিকাণ্ডে ৭২ জনের প্রাণহানি ঘটে এবং ১৫০টি ফ্ল্যাট পুড়ে যায়।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ০৮৪৭ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০১৮
এমএমইউ/আরএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।