ঢাকা, রবিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৯ জানুয়ারি ২০২৩, ০৬ রজব ১৪৪৪

ইসলাম

ইথিওপিয়ায় প্রথম হিজাবি মন্ত্রী

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৭ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৮
ইথিওপিয়ায় প্রথম হিজাবি মন্ত্রী ইথিওপিয়ায় হিজাবধারী মুসলিম নারী আয়েশা মোহাম্মদ। ছবি: সংগৃহীত

ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবিই আহমেদ হিজাবধারী মুসলিম প্রতিরক্ষামন্ত্রীসহ তার সরকারের মন্ত্রিপরিষদে হাফ ডজন নারী নিয়োগ করেছেন। আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে এমনটাই জানা গেছে। 

খবরে বলা হয়, ইথিওপিয়ায় হিজাবধারী মুসলিম নারী আয়েশা মোহাম্মদকে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিযুক্ত করা হয়েছে। তিনিসহ দেশটির বর্তমান মন্ত্রিসভায় ১০ জন নারী রয়েছেন।

 

অন্যদের মধ্যে অ্যাডনেচ আবেবেকে রাজস্ব মন্ত্রণালয়ের প্রধান  ও সাবেক ডেপুটি মেয়র ডাগম্যাভিট মোগেসকে পরিবহনমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। এছাড়া আহমেদ শাইডকে অর্থমন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।

ব্রিটেনের কিলে ইউনিভার্সিটির ইথিওপিয়া-বিষয়ক একজন বিশেষজ্ঞ অ্যাভোল অ্যালো ওয়াশিংটন পোস্টকে বলেন, এটি প্রধানমন্ত্রীর একটি খুব গুরুত্বপূর্ণ ও অগ্রগতিশীল ভূমিকা।

গত এপ্রিলে প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়ে আহমেদ আবি দেশটির মন্ত্রিপরিষদসহ  কাঠামোগত অনেক সংস্কার এনেছেন। সমাধান করেছেন প্রতিবেশী রাষ্ট্র ইরিত্রিয়ার সঙ্গে চলা দ্বন্দ্বও।  

দেশটির রাজধানী আদ্দিস আবাবায় প্রধানমন্ত্রী আবিই আহমেদ বলেন, এটা হচ্ছে দেশের জন্য নারীদের প্রতি সম্মান। তাদের কৃতিত্বের কারণে এ সম্মান ও শ্রদ্ধা প্রদর্শন করা হচ্ছে।

উল্লেখ্য, আল্লাহর রাসুল (সা.) এর প্রিয় সাহাবি ও ইসলামের প্রথম মুয়াজ্জিন বেলাল ইবনে রাবাহ (রা.) ছিলেন ইথিওপিয়ার অধিবাসী। এখানকার অধিবাসী ছিলেন রাসুল (সা.)-কে জন্ম থেকে মৃত্যু পর্যন্ত দেখার সৌভাগ্য অর্জনকারী ও প্রিয় নবীর (সা.)-এর পারিবারিক সেবিকা উম্মে আয়মানও (রা.)।  

বাংলানিউজের ইসলাম বিভাগে লিখতে পারেন আপনিও। লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৮
এমএমইউ/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa