ঢাকা, বৃহস্পতিবার, ১৯ মাঘ ১৪২৯, ০২ ফেব্রুয়ারি ২০২৩, ১০ রজব ১৪৪৪

ইসলাম

পিটসবার্গে হতাহতদের পরিবারের জন্য মুসলিমদের অনুদান

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৫ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১৮
পিটসবার্গে হতাহতদের পরিবারের জন্য মুসলিমদের অনুদান ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের পিটসবার্গের ইহুদি উপাসনালয়ে অস্ত্রধারীর হামলায় হতাহতদের পরিবারের জন্য মুসলিমরা বিপুল অংকের অনুদান দিতে যাচ্ছে। এমন সুন্দর উদ্যোগ যুক্তরাষ্ট্রসহ বিশ্বজুড়ে বেশ প্রশংসিত হয়েছে। 

গত শনিবারের (২৭ অক্টোবর) এ হামলায় ১১ জন নিহত ও ৬ জন আহত হয়েছেন। খবর ইন্ডিপেন্ডেন্টের।

তহবিল সংগ্রহে পিটসবার্গের মুসলিমরা ‘লঞ্চগুড’ নামে একটি ওয়েবসাইটের মাধ্যমে যাবতীয় কাজ এগিয়ে নিচ্ছে। সংগৃহীত টাকার মাধ্যমে আহতদের চিকিৎসাসেবা ও নিহতের স্বজনদের পাশে দাঁড়ানোই তাদের মূল উদ্দেশ্য।

উদ্যোগটি শুরু করার পর ছয় ঘণ্টারও কম সময়ে ২৫ হাজার মার্কিন ডলার সংগ্রহ হয়েছে। সর্বশেষ তথ্যানুযায়ী (২৯ অক্টোবর, সন্ধ্যা ৬টা): মাত্র ৫০ ঘণ্টার মধ্যে ১ লাখ ৫০ হাজার ডলারের মাইলফলক অর্জন করেছে তহবিল সংগ্রহ কমিটি।  

কর্তৃপক্ষ জানায়, আক্রান্তদের পরিবারের জন্য বর্তমানে আরও তহবিল সংগ্রহের প্রয়োজন কিনা তা খতিয়ে দেখার চেষ্টা করা হচ্ছে। তবে প্রচারণা চালু থাকছে।

তহবিল সংগ্রহ শুরুর পর থেকে মোট ১০ দিন এই উদ্যোগটির কার্যক্রম অব্যাহত থাকবে। আগামী কয়েকদিনে আরও অনেক বেশি তহবিল সংগৃহীত হবে বলে আশা করছেন উদ্যোক্তারা।

আক্রান্তদের পরিবারের কাছে সংগৃহীত তহবিল বিতরণ করার পরও যদি কোনো টাকা রয়ে যায়, তা এমন প্রকল্পে ব্যয় করা হবে যা মুসলিম-ইহুদি সহযোগিতা, সংলাপ ও সংহতি বৃদ্ধিতে সাহায্য করবে।

অন্যদিকে পিটসবার্গের ‘মুসলিম ইউনাইটেড’ গত বৃহস্পতিবার (২৬ অক্টোবর) কেন্টাকিতে আক্রান্তদের জন্যও তহবিল সংগ্রহের কাজ চালু রেখেছেন।

একজন তহবিল সংগ্রাহক বলেন, এ প্রচারণার মাধ্যমে আমরা ইহুদি ও মুসলিম সম্প্রদায়ের কাছে একটি যৌথ বার্তা পাঠানোর আশা করি যে, আমেরিকায় এ ধরনের ঘৃণা ও সহিংসতার কোনো স্থান নেই।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ২০৫০ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৮
এমএমইউ/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa