ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ইসলাম

৯০ বছর বয়সী বৃদ্ধার ইসলাম গ্রহণ 

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১৯
৯০ বছর বয়সী বৃদ্ধার ইসলাম গ্রহণ  ৯০ বছর বয়সী বৃদ্ধার ইসলাম গ্রহণ। ছবি : সংগৃহীত

সম্প্রতি ফিলিপাইনের মধ্যাঞ্চলীয় সেবু প্রদেশে ৯০-বছর-বয়সী এক বৃদ্ধা ইসলাম গ্রহণ করেছেন। যুক্তরাজ্যভিত্তিক ইসলামিক একাডেমি ও রিসার্চ সেন্টারে (আইইআরএ) কর্মরত একজন মুসলিম স্কলারের কাছে তিনি কালেমার বাক্য পাঠ করে ইসলাম গ্রহণের ঘোষণা দেন। ‘আইইআরএ’র অফিসিয়াল পেজে সংবাদটি প্রকাশিত হয়েছে।

সংবাদে বলা হয়েছে, ‘সম্মানিত বৃদ্ধা আমাদের আন্তর্জাতিক ইসলামী সম্মেলনে আসার জন্য চেষ্টা করেছিলেন। শেষ পর্যন্ত তিনি ৯০ বছর বয়সে এসে ইসলামের ‍সুমহান সাম্য ও অনুপম সম্প্রীতির প্রতি আকৃষ্ট হয়ে ইসলাম গ্রহণ করেন।

শায়খ আবু বকর আরবির কাছে কালেমায়ে শাহাদাত পাঠ করেন। আল্লাহ তাআলা তার অতীতের সব ধরনের পাপ ক্ষমা করুন এবং তাকে জান্নাতের পথে অবিচল রাখুন। ’

গত নভেম্বরে যুক্তরাজ্যের আইইএআরএ-এর সঙ্গে সম্পৃক্ত ও ইসলাম প্রচারে উজ্জীবিত একটি দলের নিরলস প্রচেষ্টায় ফিলিপাইনের মধ্যাঞ্চলীয় প্রদেশ সেবুর বান্টায়ান দ্বীপের পুরো গ্রাম ইসলামধর্ম গ্রহণ করার অলৌকিক ঘটনা ঘটেছিল। এরপর ডিসেম্বরে সেবুর ফিলিপিনো দ্বীপের টিংটিংটন গ্রামের ৫৯ জন মানুষ একসঙ্গে ইসলাম গ্রহণ করেন। ‘ইসলাম কেন একমাত্র নির্বাচিত ধর্ম’ (Why Islam is the chosen religion) এ শিরোনামে প্রদত্ত আবু বকর আরাবির বক্তব্যে উদ্বুদ্ধ হয়েই তারা ইসলামে দীক্ষিত হন।

প্রাকৃতিক ও খনিজসম্পদে সমৃদ্ধ দক্ষিণঞ্চলীয় মিন্দানাও ফিলিপাইনের সর্বাধিক মুসলিম অধ্যুষিত শহর। মিন্দানাওয়ে পাঁচ লাখেরও বেশি মুসলমানের বসবাস। তবে সংখ্যাগরিষ্ঠ ক্যাথলিক খ্রিস্টান অধ্যুষিত ফিলিপাইনে মোট জনসংখ্যার মাত্র ৮ শতাংশ মুসলমান নাগরিক।

ইতিহাস থেকে জানা যায়, ফিলিপাইনে খ্রিস্টধর্মের আগমনের প্রায় ২০০ বছর আগে ১৩ শতাব্দীতে সেখানে ইসলামের আগমন হয়।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]
বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৯
এমএমইউ/
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।