ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

ইসলাম

মৃতের খাটিয়ার পেছনে হাঁটার সময়ের আমল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৯
মৃতের খাটিয়ার পেছনে হাঁটার সময়ের আমল মৃতের খাটিয়ার পেছনে হাঁটার সময়ের আমল

মৃত ব্যক্তির খাটিয়ার পেছনে পেছনে যাওয়ার সময় সাধারণত অনেকে জোরে জোরে জিকির করে কিংবা কালেমা পড়ে থাকে। কিন্তু রাসুল (সা.) এর আমলের সঙ্গে এসব আমলের কোনো প্রকার মিল নেই। রাসুল (সা.) এর আমল ছিল দুইটি। এক. চুপ থাকা। দুই. আখেরাতের বিষয়ে চিন্তামগ্ন থাকা।

বিখ্যাত তাবেয়ি ইবনে জুরাইজ রহ. বলেন, রাসুল (সা.) যখন কোনো মৃত ব্যক্তির খাটিয়ার পেছনে পেছনে কবরের কাছে যেতেন, তখন তিনি চুপ থাকতেন এবং আখেরাতের বিষয়ে চিন্তামগ্ন থাকতেন। (মুসান্নাফে আবদুর রাজ্জাক, হাদিস নং ৬২৮২)

সাহাবায়ে কেরামকেও এ সময় চুপ থাকার নির্দেশ দিতেন তিনি।

আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) ইরশাদ করেন, ‘মৃতের খাটিয়ার পেছনে যাওয়ার সময় আওয়াজ করা যাবে না এবং আগুন বহন করা যাবে না। ’ (আবু দাউদ, হাদিস নং ৩১৬৩)

রাসুল (সা.) সুস্পষ্ট নির্দেশনা থাকার কারণে সাহাবায়ে কেরাম ও তাবেয়িনদের আমলও ব্যাপকভাবে চুপ থাকা ও চিন্তামগ্ন থাকাই ছিল।

বিখ্যাত তাবেয়ি কায়েস ইবনে আব্বাদ (রহ.) বলেন, তাবেয়িরা তিন সময় চুপ থাকাকে মুস্তাহাব মনে করতেন। এক. মৃত ব্যক্তির পেছনে যাওয়ার সময়, দুই. জিকির করার সময়,  তিন. যুদ্ধ-সংগ্রাম করার সময়।

লেখক : সম্পাদক, ডেইলি মাইনিউজ (এরাবিক নিউজপোর্টাল) ও শিক্ষক, জামেয়া রাহমানিয়া সাওতুল হেরা, টঙ্গী, গাজীপুর।

ইসলাম বিভাগে লেখা পাঠাতে মেইল করুন: [email protected]
বাংলাদেশ সময়: ১৮৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৯
এমএমইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।