ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

ইসলাম

কর্মচারীর কাছ থেকে জরিমানা নেওয়া জায়েজ?

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০৭ ঘণ্টা, মার্চ ১৩, ২০১৯
কর্মচারীর কাছ থেকে জরিমানা নেওয়া জায়েজ? ছবি : প্রতীকী

প্রশ্ন: অনেক সময় দোকানের কর্মচারীরা কোনো জিনিস নষ্ট করে ফেলেন। আবার কিছু ক্ষেত্রে তাদের অনিচ্ছায় কিংবা অবহেলায়ও নষ্ট হয়ে যায়। এসব ক্ষেত্রে তাদের কাছ থেকে জরিমানা নেওয়ার বিধান কী? দেখা যায়, এক্ষেত্রে তাদেরকে ছাড় দেওয়া হলে তাদের অবহেলা বাড়তেই থাকে। তাই শরিয়তের দৃষ্টিতে কোন ক্ষেত্রে তাদের থেকে জরিমানা নেওয়া যাবে এবং কখন যাবে না; একটু জানালে খুবই উপকৃত হব।

উত্তর: দোকানের পণ্য কর্মচারীদের কাছে আমানত। সাধ্যমতো এগুলো হেফাজতের চেষ্টা করা তাদের দায়িত্ব।

এ ব্যাপারে সবসময় তাদের সতর্ক থাকতে হবে। তবু এরপরও তাদের কোনো অবহেলা বা সীমালঙ্ঘন ছাড়াই কিছু যদি নষ্ট হয়ে যায়, তাহলে এর জন্য তাদের কাছ থেকে ক্ষতিপূরণ নেওয়া যাবে না।

আর যদি তারা ইচ্ছাকৃত কোনো কিছু নষ্ট করে ফেলে কিংবা দায়িত্বে অবহেলা বা সীমালঙ্ঘনের কারণে অথবা তাদের যেভাবে বলা হয়েছে তার বিপরীত কাজ করার কারণে কোনো কিছু নষ্ট হয়ে যায়; তাহলে সেক্ষেত্রে বাস্তবতানির্ভর ক্ষতিপূরণ নেওয়া যাবে। অর্থাৎ যে জিনিসটি নষ্ট করেছে এর মূল্য বা এরচেয়ে কম গ্রহণ করা যাবে।

(মুসান্নাফে ইবনে আবী শাইবা, বর্ণনা: ২০৮৬৭; শরহু মুখতাসারিত তাহাভি ৩/৩৯৯; তাবয়িনুল হাকায়েক: ৬/১৪৫; ফাতাওয়া হিন্দিয়া: ৪/৫০০)

প্রশ্নটি করেছেন মুহাম্মাদ মুহসিন, উত্তরা, ঢাকা

ইসলাম বিভাগে প্রশ্ন করতে পারেন আপনিও।  প্রশ্ন পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ২১০৬ ঘণ্টা, মার্চ ১২, ২০১৯
এমএমইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।