ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ইসলাম

জিজ্ঞাসা-মাসআলা

পিতার বদলি হজ সন্তানদের আদায় করতে হবে?

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৬ ঘণ্টা, জুলাই ২৯, ২০১৯
পিতার বদলি হজ সন্তানদের আদায় করতে হবে? হজের সফরে পিতা-পুত্র। ছবি: সংগৃহীত

প্রশ্ন: আমার আব্বুর ওপর হজ ফরজ ছিল। কিন্তু হজ করার আগেই তিনি মৃত্যুবরণ করেন। হজ করার অসিয়তও করে যাননি। মৃত্যুর পর আমরা তার সম্পদগুলো ভাগ করে নিয়েছি। আব্ব  যেহেতু হজ করতে পারেননি, তাই আমি তার পক্ষ থেকে বদলি হজ করার জন্য টাকা জমা করতে থাকি। চাকরির বেতনের কিছু অংশ জমা করে এবং কিছু জমি বিক্রি করে হজ করার মতো টাকা সঞ্চয় করেছি।

এর আগে আমার ওপর হজ ফরজ ছিল না। একজন আলেম বলেছেন, এই সম্পদ জমা করার কারণে তোমার উপর হজ ফরজ হয়ে গেছে।

তুমি নিজের হজ আদায় করে নাও। তোমার পিতার বদলি হজ করা তোমার ওপর জরুরি নয়। এখন আমি আমার নিজের হজ আদায় করবো নাকি পিতার বদলি হজ আদায় করব? দয়া করে জানাবেন।

উত্তর: ওই আলেমের বক্তব্য সঠিক। আপনার সঞ্চিত টাকার কারণে আপনার নিজের ওপরই হজ ফরজ হয়ে গেছে। তাই আগে আপনার নিজের হজ আদায় করা জরুরি।

উল্লেখ্য যে, আপনার পিতা যদিও তার পক্ষ থেকে হজ করার জন্য অসিয়ত করে যাননি। কিন্তু যেহেতু তার উপর হজ ফরজ ছিল আর ফরজ হজ আদায়ের আগেই যেহেতু তার মৃত্যু হয়েছে এবং তিনি পর্যাপ্ত সম্পদও রেখে গেছেন—তাই তার ওয়ারিসদের কর্তব্য হলো, তার পক্ষ থেকে বদলি হজ আদায় করানো। বালেগ ওয়ারিসদের স্বতঃস্ফূর্ত অর্থের মাধ্যমে এই হজ করানো উচিত।

আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.) বলেন, এক নারী রাসুল (সা.)-এর নিকট এসে বলেন, আমার মা মান্নত করেছিলেন যে, তিনি হজ করবেন। কিন্তু তা পূর্ণ করার আগেই তিনি মারা গেছেন। (এখন আমার করণীয় কী?) তখন রাসুল (সা.) বললেন, তুমি তার পক্ষ থেকে হজ আদায় করে নাও। বল তো, যদি তোমার মা কারো নিকট ঋণী হতেন, তুমি কি তার ঋণ পরিশোধ করতে না? ওই নারী বললেন, হ্যাঁ। আল্লাহর রাসুল (সা.) বললেন, তোমরা আল্লাহর ঋণ পরিশোধ করো। কেননা তিনি প্রাপ্য পাওয়ার অধিক হকদার। (বুখারি: ১/২৪৯; আলমানাসিক: ৪২, ৪৩২; গুনইয়াতুন নাসিক: ২০)

প্রশ্নটি করেছেন: সরওয়ার আহমদ, চান্দিনা, কুমিল্লা

ইসলাম বিভাগে জীবনঘনিষ্ঠ প্রশ্ন আপনিও পাঠাতে পারেন। প্রশ্ন পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৯৫৫, জুলাই ২৯, ২০১৯
এমএমইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।