ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ইসলাম

সৌদি পৌঁছালেন সবচেয়ে বেশি বয়সী হজযাত্রী!

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৩ ঘণ্টা, জুলাই ৩১, ২০১৯
সৌদি পৌঁছালেন সবচেয়ে বেশি বয়সী হজযাত্রী! ১৩০ বছর বয়সী এই বৃদ্ধের নাম ওহি এইদ্রোস সামরি। ছবি: সংগৃহীত

৭০-৮০ বছর বয়স হলেই অনেকে কর্মক্ষম হয়ে যান। নেতিয়ে আসে শরীরের তেজদীপ্ততা। সেখানে শতবর্ষ পেরুনো তো অলীক ব্যাপার। কিন্তু শতবর্ষ পেরিয়ে জীবন পেয়েছেন আরো ৩০ বছর—এমন অশীতিপর এক ইন্দোনেশিয়ান বৃদ্ধ পবিত্র হজ আদায়ে সৌদি আরবে এসেছেন। এই বৃদ্ধের নাম ওহি এইদ্রোস সামরি। খরব আরব নিউজের।

বুধবার (৩১ জুলাই) ওহি এইদ্রোস সামরি হজ পালনের জন্য মক্কার কিং আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেন। তিনি পৌঁছলে সৌদির অভ্যর্থনা বিভাগে দায়িত্বশীল কর্মীদের মধ্যে আনন্দের রেশ বয়ে যায়।

বেশ কয়েকটি ফুলের তোড়া দিয়ে তারা তাকে অভ্যর্থনা দেন। পাশাপাশি বিভিন্ন ধরনের সামগ্রীও উপহার দেন।

সামরির সঙ্গে পরিবারের আরও ছয় সদস্য এসেছেন। মূলত তিনি সৌদি আরবের ‘হজ ও ওমরাহ অতিথি প্রোগ্রাম’র নির্বাচিত অতিথি। তিনি এবং তার পরিবারের সদস্যদের সৌদি আরবের বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আপ্যায়ন করবেন। তাদের হজ-সফরের যাবতীয় খরচপাতি বহন করবে সৌদি সরকার। ধারণা করা হচ্ছে, সামরি সমসাময়িক সর্বাধিক বয়সী হজ পালনার্থী।

ফুলের শুভেচ্ছায় সিক্ত ১৩০ বছর বয়সী ওহি এইদ্রোস সামরি।  ছবি: সংগৃহীতএর আগে সবচেয়ে বয়স্ক ব্যক্তি হিসেবে হজ করেছিলেন ইন্দোনেশিয়ার ১০৪ বছর বয়সী আইবু মেরিয়া মারঘানি মুহাম্মদ। তিনি ২০১৭ সালে পবিত্র হজে এসেছিলেন।

অন্যদিকে ১০১ বছর বয়সে এবার হজ উপলক্ষে সৌদি পৌঁছেছেন আত্তার বিবি হুসাইন বামার নামে এক মহীয়সী। এবছর হজ করার উদ্দেশ্যে যেসব নারী এসেছেন, তাদের মধ্যে ভারতীয় এ পুণ্যবতী সর্বাধিক বয়সী বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে জানা গেছে।

পড়ুন: ১০১ বছর বয়সে হজে গেলেন ভারতীয় নারী!

আত্তার বিবি হুসাইনের বাড়ি ভারতের পাঞ্জাব প্রদেশে। ছেলে-মেয়ের সঙ্গে তিনি হজে গিয়েছেন। গত ১৬ জুলাই ভারত থেকে বিমানে তারা মদীনার প্রিন্স মুহাম্মদ বিন আবদুল আজিজ বিমানবন্দরে অবতরণ করেন। অবতরণের পর সৌদি আরবে ভারতীয় রাষ্ট্রদূত ড. আউসাফ সাইদ, কনস্যুল জেনারেল মুহাম্মদ নুর রহমান শেখ, হজ কনস্যুল ইউসুফ সাবির এবং অন্যান্য কর্মকর্তারা বিমানবন্দরে তাকে অভিবাদন ও শুভেচ্ছা জানিয়েছেন।

ইসলাম বিভাগে আপনিও লিখতে পারেন। লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৯৫৩, জুলাই ৩১, ২০১৯
এমএমইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।