ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

ইসলাম

মৃত ব্যক্তির নামে কোরবানির পশুর গোশত খাওয়া যায়?

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৬ ঘণ্টা, আগস্ট ৪, ২০১৯
মৃত ব্যক্তির নামে কোরবানির পশুর গোশত খাওয়া যায়? ছবি : প্রতীকী

প্রশ্ন: আমি আমার মায়ের নামে প্রতি বছর কোরবানি করে থাকি। আমাদের মসজিদের খতিব সাহেব জুমার বয়ানে বলেছেন, মৃত ব্যক্তির নামে কোরবানি করলে সেই গোশত খাওয়া যায় না। তার কথা কী সঠিক বলেছেন? জানালে উপকৃত হবো।

উত্তর: খতিব সাহেবের কথা পুরোটা সঠিক নয়। মৃত ব্যক্তির নামে যে নফল কোরবানি করা হয়, তার বিধান স্বাভাবিক কোরবানির মতো।

এর গোশত নিজেরাও খেতে পারবেন, আত্মীয়-স্বজনকেও দিতে পারবেন। তবে মৃত ব্যক্তি কোরবানি করার অসিয়ত করে গিয়ে থাকলে, সেই কোরবানি তার ত্যাজ্য সম্পদের তিন ভাগের এক ভাগ থেকে দেওয়া ওয়াজিব এবং এর গোস্ত নিজেরা খেতে পারবেন না। গরিব-মিসকিনদের মাঝে সদকা করে দিতে হবে।

মৃত ব্যক্তির ত্যাজ্য সম্পদ না থাকলে, কোরবানি দেওয়া ওয়াজিব নয়। নিজের সম্পদ থেকে দিলে তা নফল হিসেবে গণ্য হবে এবং সেটার গোশত নিজেরা খেতে পারবেন।

আয়শা (রা.) ও আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত হাদিসে রাসুল (সা.) কোরবানির ইচ্ছা করলে দু’টি মোটাতাজা, মাংশল, শিংযুক্ত, ধুসর বর্ণের ও খাসীকৃত মেষ ক্রয় করতেন। অতঃপর এর একটি উম্মতের যারা আল্লাহর তাওহিদের ও তার নবুওয়ত প্রচারের সাক্ষ্য দেয়, তাদের পক্ষ থেকে এবং অপরটি মুহাম্মদ (সা.) ও তার পরিবারের পক্ষ থেকে কোরবানি করতেন। (সুনানে ইবনে মাজাহ, হাদিস: ৩১২২)

সূত্র: (রদ্দুল মুহতার: ৯/৪৭১; ফাতাওয়া তাতারখানিয়া: ১৭/৪৪৪; রদ্দুল মুহতার: ৯/৪৭২; মুসনাদে আহমদ ১/১০৭, হাদিস: ৮৪৫; মুসনাদে আহমদ ১/১০৭, হাদিস: ৮৪৫; ইলাউস সুনান ১৭/২৬৮; ফাতাওয়া বাযযাযিয়া: ৬/২২৫; ফাতাওয়া তাতারখানিয়া: ১৭/৪৪৪; কাজি খান: ৩/৩৫৩; আল-বাহরুর রায়েক: ৩/১০৫; খুলাসাতুল ফাতাওয়া: ৪/৩২২; আলমুহিতুল বুরহানি: ৮/৪৭৩

প্রশ্নটি করেছেন: বোরহান শিকদার, চাটখিল, নোয়াখালী

উত্তর দিয়েছেন: মুফতি মুহাম্মাদ শোয়াইব

ইসলাম বিভাগে জীবনঘনিষ্ঠ প্রশ্ন আপনিও পাঠাতে পারেন। প্রশ্ন পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ২০৫৫, আগস্ট ০৩, ২০১৯
এমএমইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।