ঢাকা, শুক্রবার, ১৭ ফাল্গুন ১৪৩০, ০১ মার্চ ২০২৪, ১৯ শাবান ১৪৪৫

ইসলাম

মাসআলা-জিজ্ঞাসা

কুড়িয়ে পাওয়া টাকা খরচ করে ফেললে করণীয়

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৯ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৯
কুড়িয়ে পাওয়া টাকা খরচ করে ফেললে করণীয় ছবি : প্রতীকী

প্রশ্ন: আমি সৌদি আরবের মদিনা মুনাওয়ারায় থাকি। এখানকার একটি দোকানে কাজ করি। এবারের হজের আগে আমি একটি মানিব্যাগ কুড়িয়ে পেয়েছি। ব্যাগটিতে কিছু সৌদি রিয়াল ও বাংলাদেশি টাকা ছিল। কিছুদিন সেগুলো আমার কাছে অক্ষত ছিল। কিন্তু আমার অতি প্রয়োজনের কারণে পরবর্তীতে সেগুলো খরচ করে ফেলি।

প্রসঙ্গত, মানিব্যাগে মালিকের সঙ্গে যোগাযোগ করার কোনো মাধ্যম (মোবাইল নম্বর, ই-মেইল বা ঠিকানা ইত্যাদি) পাওয়া যায়নি। এখন আমি অন্যের এই হক থেকে কীভাবে পুরোপুরি মুক্ত হতে পারি? সঠিক উত্তর দিয়ে কৃতজ্ঞ করবেন।

উত্তর: যেকোনো ধরনের কুড়িয়ে পাওয়া বস্তু (টাকা-পয়সা ও অন্যান্য জিনিস) আমানত। কুড়িয়ে পাওয়ার পর প্রাপ্তিস্থানের আশেপাশে ও জনসমাগমে ঘোষণা দেওয়া এবং মালিক খোঁজ করে পৌঁছে দেওয়ার সর্বাত্মক চেষ্টা করা আবশ্যক।

এমনটি না করে মানিব্যাগটি নিজের কাছে রেখে দেওয়া এবং পরে সে টাকা খরচ করে ফেলা অন্যায় ও গুনাহের কাজ। আপনার প্রশ্নমতে যেহেতু মালিকের খোঁজখবর পাওয়ার কোনো সম্ভাবনা নেই, তাই সমপরিমাণ টাকা মালিকের পক্ষ থেকে গরিব-দুস্থদের সদকা করে দিতে হবে।

(বাদায়েউস সানায়ে: ৫/২৯৬; আদ্দুররুল মুখতার: ৪/২৭৮; ফাতাওয়া হিন্দিয়া: ২/২৮৯; আলবাহরুর রায়েক: ৫/১৫২; মাজমাউল আনহুর ২/৫২৬)

প্রশ্নকারী: নাম প্রকাশে অনিচ্ছুক, মদিনা মুনাওয়ারা, সৌদি আরব

ইসলাম বিভাগে প্রশ্ন পাঠাতে পারেন আপনিও। প্রশ্ন ও লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৭৫৯ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১৯
এমএমইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।