ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ইসলাম

মুসলিম বিজ্ঞানী আল-জাহিজের স্মরণে তায়েফে মেলা-প্রদর্শনী

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৪ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৯
মুসলিম বিজ্ঞানী আল-জাহিজের স্মরণে তায়েফে মেলা-প্রদর্শনী তায়েফে মেলা-প্রদর্শনীর দৃশ্য। ছবি: সংগৃহীত

সৌদি আরবের তায়েফ শহরে শুরু হয়েছে মুসলিম প্রাণিবিজ্ঞানী আল জাহিজের স্মরণে বিশেষ মেলা। ‘আল-জাহিজ অ্যান্ড দ্যা বুক অব অ্যানিমেল’ শীর্ষক এই মেলা লন্ডনভিত্তিক ১০০১ ইনভেনশনস (1001 Inventions) ও সৌদি জেনারেল এন্টারটেইনম্যান্ট অথরিটির যৌথ আয়োজনে অনুষ্ঠিত হচ্ছে।

.বৃহস্পতিবার (১৫ই আগস্ট) মেলাটি শুরু হয়েছে। এতে আল-জাহিজের আরবিতে লিখিত বিশ্বের অন্যতম প্রাচীন কিতাব আল-হাইয়াওয়ান-এর বিভিন্ন আলোচ্য বিষয় আধুনিক প্রযুক্তির সাহায্যে দৃশ্যায়ন করে প্রদর্শিত হচ্ছে।

শনিবার (৩১শে আগস্ট) মেলাটি শেষ হবে।

.সারাবিশ্বে ইসলামী সভ্যতার স্বর্ণযুগের বিবিধ অর্জন ও মুসলিম বিজ্ঞানীদের অবদান শিক্ষিতজনবিদিত। তাই এসব অন্যদের কাছে তুলে ধরতে প্রদর্শনী ও চলচ্চিত্র নির্মাণের অংশ হিসেবেই ১০০১ ইনভেনশনস এ আয়োজন করছে।

.৯ম শতাব্দীর মুসলিম প্রাণিবিজ্ঞানী আল-জাহিজের চোখে দেখা প্রাণিজগতের দৃশ্যমান প্রদর্শনীর মাধ্যমে মেলায় আগত দর্শকদের বিভিন্ন প্রাণী সম্পর্কে ধারণা দেওয়া হচ্ছে।

.আল-জাহিজের আসল নাম আমর ইবনে বাহর আল-কিনানি। আল-জাহিজ নামেই তিনি বেশি পরিচিত। জাহিজ ৯ম শতকের একজন আরব গল্পকার ও প্রাণিবিজ্ঞানী। তার রচিত ‘কিতাব আল-হাইয়াওয়ান’ (প্রাণীদের গ্রন্থ) গ্রন্থটি বিভিন্ন প্রাণীদের সচিত্র বিবরণ সংবলিত প্রাচীনতম গ্রন্থগুলোর অন্যতম। ৩৫০টিরও অধিক প্রাণী সম্পর্কে এই গ্রন্থে তিনি আলোচনা করেছেন।

.....ইসলাম বিভাগে আপনিও লিখতে পারেন। লেখা ও প্রশ্ন পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১১৩৪ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৯
এমএমইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।