ঢাকা, রবিবার, ২১ মাঘ ১৪২৯, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩ রজব ১৪৪৪

ইসলাম

কাবার পাশে হবে সর্বাধিক উচ্চতায় ঝুলন্ত মসজিদ

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৭ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৯
কাবার পাশে হবে সর্বাধিক উচ্চতায় ঝুলন্ত মসজিদ

পবিত্র মসজিদুল হারামের পাশে হতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে উঁচু স্থানে অবস্থিত ঝুলন্ত মসজিদ। এই অভিনব মসজিদটির নির্মাণকাজ ইতোমধ্যে শুরু হয়েছে। ১৬১ মিটার উচ্চতায় নির্মিতব্য এ মসজিদ প্রায় ৫৩ তলা বিল্ডিংয়ের উচ্চতার সমপর্যায়ের স্থানে অবস্থিত হবে। সৌদির বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত খবরে এমনটাই জানা গেছে।

এ সুউচ্চ ঝুলন্ত এই মসজিদের নির্মাণকাজ করছে মক্কা রিয়েল এস্টেট কোম্পানি। মসজিদটির কাজ শুরু হওয়ার বিষয়ে তারা অফিসিয়াল বক্তব্যও দিয়েছে।

তারা জানিয়েছে, মসজিদটি দুই আকাশচুম্বী টাওয়ার—জাবাল-ওমর টাওয়ারকে সংযুক্ত করবে। পাশাপাশি পবিত্র কাবাঘরের প্যানোরামিক ভিউর (ক্রমাগত চলমান দৃশ্য) ব্যবস্থা থাকবে।

নির্মাণ কাজ চলছে মসজিদটির।  ছবি: সংগৃহীত

হাই-টেক অ্যাকোস্টিক এবং অডিওভিজুয়াল সরঞ্জাম ব্যবহার করে মসজিদটিকে কাবা শরিফের পবিত্র মসজিদুল হারামের সঙ্গে সংযুক্ত করা হবে। এখান থেকে পবিত্র কাবা শরিফের ৫ ওয়াক্ত নামাজের দৃশ্য সরাসরি প্রত্যক্ষও করা যাবে।

মসজিদটির আয়তন হবে ৪০০ বর্গ মিটার লম্বা ও ১০ মিটার চওড়া। নামাজ পড়ার জন্য মুসল্লিরা মসজিদের অর্ধেক অংশ ব্যবহার করবেন। এতে ২০০ জন মুসল্লি একসঙ্গে ও স্বাভাবিকভাবে নামাজ আদায় করতে পারবেন। আর বাকি অংশ অন্যান্য পরিসেবার জন্য ব্যবহার করা হবে।

ইসলাম বিভাগে আপনিও লেখা পাঠাতে পারেন। জীবনঘনিষ্ঠ প্রশ্ন ও লেখা পাঠাতে মেইল করুন: [email protected]

বাংলাদেশ সময়: ১৮২৬ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০১৯
এমএমইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa