ঢাকা, শনিবার, ২৬ অগ্রহায়ণ ১৪২৯, ১০ ডিসেম্বর ২০২২, ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

ইসলাম

ওমরাহ পালনে মোটরসাইকেলে মক্কার পথে ২ বাংলাদেশি তরুণ

ইসলাম ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৯
ওমরাহ পালনে মোটরসাইকেলে মক্কার পথে ২ বাংলাদেশি তরুণ মোটরসাইকেলে মক্কা যাচ্ছেন দুই তরুণ। ছবি: সংগৃহীত

দাদা-নানার মুখে শোনা জাহাজভ্রমণ নয়, এ যুগের প্লেনেও নয়, ওমরাহ পালনের উদ্দেশ্যে দুই তরুণ সৌদি আরব রওয়ানা হয়েছেন মোটরসাইকেলে চড়ে। নাম আবু সাঈদ ও মাসদাক চৌধুরী। এরই মধ্যে ভারত হয়ে পাকিস্তান পৌঁছেছেন তারা। সেখান থেকে ইরান হয়ে সংযুক্ত আরব আমিরাত, এরপর শারজা থেকে সৌদি আরব প্রবেশ করবেন তারা।

রোডম্যাপ অনুযায়ী, প্রায় ২০ হাজার কিলোমিটার পথ মোটরসাইকেল চালাতে হবে তাদের। এ যাত্রায় সময় লাগবে প্রায় দুই মাস।

জানা যায়, সাঈদের বাড়ি ফেনী ও মাসদাকের চট্টগ্রামে। দু’জনই একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন। ছোটবেলা থেকেই ভ্রমণপ্রিয় দুই তরুণ অবসর পেলে মোটরসাইকেল নিয়ে বেরিয়ে পড়েন অজানার উদ্দেশ্যে।

পাকিস্তান সীমান্তে তোলা ছবি।

গত ৫ ডিসেম্বর তারা বেনাপোল সীমান্ত দিয়ে বাংলাদেশ ত্যাগ করেন। এরপর কলকাতা, বেনারস, অমৃতসর, পাঞ্জাব হয়ে ওয়াগাহ সীমান্ত দিয়ে পাকিস্তানের লাহোর যান। বর্তমানে লাহোর পার হয়ে করাচিতে অবস্থান করছেন সাঈদ ও মাসদাক। সেখান থেকে বেলুচিস্তান প্রদেশের রাজধানী কোয়েটা হয়ে তাফতান সীমান্ত দিয়ে ইরানে প্রবেশ করবেন।

তবে, ইরানে প্রবেশ করতে পাকিস্তান সরকারের কাছ থেকে ভ্রমণসংক্রান্ত অনুমতিপত্র সংগ্রহের কাজে কিছুদিন করাচিতে থাকতে হবে তাদের। অনুমতি মিললেই ইরানে প্রবেশ করে সেখান থেকে সংযুক্ত আরব আমিরাতের শারজায় যাবেন।

বাংলাদেশ সময়: ১০৪০ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৯
একে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa