ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

ইসলাম

করোনা প্রতিরোধে খতিব-ইমামদের সঙ্গে মতবিনিময়

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০১ ঘণ্টা, অক্টোবর ৫, ২০২০
করোনা প্রতিরোধে খতিব-ইমামদের সঙ্গে মতবিনিময়

ঢাকা: করোনা ভাইরাসের (কোভিড-১৯) দ্বিতীয় সংক্রমণ প্রতিরোধে প্রয়োজনীয় প্রস্তুতি ও করণীয় বিষয়ে স্বাস্থ্যবিধি অনুসরণের ব্যাপক প্রচারণার উপায় উদ্ভাবনের লক্ষ্যে আলেম-ওলামাদের নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৫ অক্টোবর) ইসলামিক ফাউন্ডেশন আগারগাঁওস্থ সভাকক্ষে এই সভা অনুষ্ঠিত হয়।

ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক আনিস মাহমুদ এ সভার সভাপতিত্ব করেন।

সভায় বক্তারা বলেন, বিশ্বব্যাপি করোনা ভাইরাস মহামারি আকার ধারণ করার প্রেক্ষাপটে বাংলাদেশের ঝুঁকিপূর্ণ পরিস্থিতি বিবেচনায় সরকারের বিভিন্ন কর্মসূচি ও বিধি-নিষেধ বাস্তবায়নে বাংলাদেশের আলেম-ওলামাগণ অকুণ্ঠ সমর্থন ও সহযোগিতা করেছেন। বিশেষ করে সারাদেশের মসজিদের সম্মানিত খতিব-ইমামগণ মসজিদের মাইক থেকে বারবার প্রচারের মাধ্যমে বাংলাদেশের মসজিদে স্বাস্থ্যবিধি অনুসরণ ও সামাজিক দূরত্ব নিশ্চিত করে নামাজ আদায় করা হচ্ছে। তবে করোনা ভাইরাস পরিস্থিতি এখনো চলমান রয়েছে এবং সংক্রমণ প্রক্রিয়া অব্যাহত রয়েছে।

বক্তারা বলেন, আসন্ন শীত মৌসুমে সংক্রমণ পরিস্থিতির আরও অবনতি হয়ে মারাত্মক আকার ধারণ করতে পারে বলে বিশেষজ্ঞগণ অভিমত ব্যক্ত করেছেন। কোভিড-১৯ এর সম্ভাব্য দ্বিতীয় সংক্রমণ পরিস্থিতিতে জনজীবনের সর্বক্ষেত্রে স্বাস্থ্যবিধি অনুসরণ ও সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য জনসচেতনতা সৃষ্টিতে মসজিদের সম্মানিত খতিব ও ইমামদেরকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

সভায় মাস্ক পরা, কিছুক্ষণ পরপর হাত ধোয়া, নাক, মুখ ও চোখ অপরিস্কার হাত দিয়ে স্পর্শ না করা এবং সব কাজে সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়ে ওয়াক্তিয়া নামাজ ও জুমার খুতবার সময় মসজিদের মাইক থেকে নিয়মিতভাবে প্রচার করার জন্য মসজিদের খতিব/ইমাম ও মসজিদ পরিচালনা কমিটির প্রতি আহ্বান জানানো হয়।

মতবিনিময় সভায় শোলাকিয়া ঈদগাহের ইমাম আল্লামা ফরীদ উদ্দিন মাসউদ, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্মসচিব গাজীউদ্দিন মোহাম্মদ মুনীর, আইইডিসিআরের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. এ এস এম আলমগীর, মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব মোহাম্মদ আমিনুল ইসলাম খান, ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক মোহাম্মদ মহীউদ্দিন মজুমদার, নূর মোহাম্মদ আলম ও আনিসুজ্জামান সিকদার, দারুল উলুম রামপুরার মুহতামিম মাওলানা ইয়াহইয়া মাহমুদ, তেজগাঁও মদীনাতুল উলুম কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আব্দুর রাজ্জাক, ঢাকা নেছারিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ ড. মাওলানা কাফীলুদ্দীন সরকার প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০২০
এইচএমএস/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।