ঢাকা, রবিবার, ১০ আশ্বিন ১৪২৯, ২৫ সেপ্টেম্বর ২০২২, ২৭ সফর ১৪৪৪

ইসলাম

‘ঈমান রক্ষায় নবীন আলেমদের ভূমিকা পালন করতে হবে’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২২
‘ঈমান রক্ষায় নবীন আলেমদের ভূমিকা পালন করতে হবে’

ঢাকা: কর্ণপাড়া কেন্দ্রীয় জামে মসজিদে রোববার (১৩ ফেব্রুয়ারি) ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান কর্ণপাড়া জামিয়া ইসলামিয়া দারুল উলুম সাভার মাদ্রাসার খতমে কোরআন ও খতমে বুখারী এবং ফারেগীন ছাত্রদের দস্তারে ফজিলত উপলক্ষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

মাহফিলে দোয়া পরিচালনা করেন তাহাফফুজে খতমে নবুওয়তের মহাসচিব ও জামিয়ার শাইখুল হাদীস এবং মুহতামিম আল্লামা মুহিউদ্দীন রাব্বানী।

ফারেগীন ছাত্রদের উদ্দেশ্যে তিনি বলেন, তোমরা ১৩-১৪ বছর যা শিক্ষা অর্জন করেছো তা নিজেদের জীবনে প্রতিফলন করে দেশ ও জাতির কাছে পৌঁছে দিতে হবে। আগামীর বাংলাদেশকে ইসলাময় দেশ হিসেবে গড়ে তুলতে এবং জাতির ঈমান আক্বিদা হেফাজত করতে তোমাদের সর্বত্র দ্বীনের সঠিক দাওয়াত পৌঁছে দেওয়ার দায়িত্ব নিতে হবে। দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় তোমাদের মতো নবীন আলেমদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

তিনি আলোচনা শেষে বিশ্বব্যাপী করোনা, ওমিক্রনসহ সব বালা-মুসিবত থেকে পরিত্রাণ পেতে, কারাবন্দি আলেমদের মুক্তির জন্য, দেশ জাতির কল্যাণের জন্য, সারা বিশ্বের নির্যাতিত মাজলুমানদের জন্য, সদ্য প্রয়াত হেফাজত মহাসচিব আল্লামা নুরুল ইসলাম রহ. ও যত মুরুব্বি আলেম দুনিয়া ত্যাগ করেছেন তাদের জন্য এবং মুসলিম উম্মাহর সবার জন্য দোয়া করেন।

এছাড়া জামিয়া ইসলামিয়া মদিনাতুল উলুম ব্যাংক কলোনি মাদ্রাসার মুহতামিম শাইখ মাওলানা আব্দুল্লাহ ফারেগীন ছাত্রদের উদ্দেশ্যে বলেন, আজ তোমরা অত্যন্ত পরিশ্রম ও ত্যাগ স্বীকার করে ইলমে নববীর গভীর জ্ঞান আহরণ করে নবীর ওয়ারিশ হয়েছো। নবীর ওয়ারিশ হিসেবে বর্তমান সমাজের পরতে পরতে চেপে বসা অশিক্ষা-কুশিক্ষা, অপসংস্কৃতি, দুর্নীতি-নৈতিক অবক্ষয় থেকে জাতিকে উত্তরণে তোমাদের হতে হবে বলিষ্ঠ- বলিয়ান। ইসলামী নৈতিকতা বিবর্জিত অজ্ঞ বিপথগামী মানুষগুলোর কাছে আল্লাহর দ্বীনের সঠিক শিক্ষা পৌঁছানোর দায়িত্ব আজ তোমাদেরই নিতে হবে।

সাভার উপজেলা উলামা পরিষদের সভাপতি মাওলানা ইউসুফ সাদিক হক্কানী বলেন, হে জামিয়ার সন্তানরা! তোমরা মনে করো না, তোমাদের লেখাপড়া এখানেই পরিসমাপ্তি ঘটলো, বরং তোমাদের লেখাপড়া কেবলমাত্র শুরু হতে যাচ্ছে। নবীর ওয়ারিশ হিসেবে আজ তোমাদের কাঁধে চাপছে মহা এক গুরুদায়িত্ব। ঘুনেধরা সমাজের পরিবর্তনের জিম্মাদারী তোমাদেরই গ্রহণ করতে হবে। বেরিয়ে পড়তে হবে হেদায়েতের মশাল হাতে নিয়ে। এ পথে চলতে গিয়ে বাধা আসবে পদে-পদে, কিন্তু নিরাশ হলে চলবে না। হিম্মতের সঙ্গে কাজ আঞ্জাম দিতে হবে।

হাফেজ মাওলানা আহসান মাহবুব ও মুফতী আলী আকরামের সঞ্চালনায় দোয়া মাহফিলে আরও বক্তব্য দেন আনন্দপুর মাদ্রাসার ভাইস প্রিন্সিপাল মাওলানা আলী আযম, যাদুরচর মাদ্রাসার শাইখুল হাদীস মাওলানা সাঈদ আহমাদ লাকসামী, কর্ণপাড় জামিয়া ইসলামিয়া দারুল উলুমের ভাইস প্রিন্সিপাল মাওলানা আফসার মাহমুদ, কর্ণপাড়া কেন্দ্রীয় জামে মসজিদের খতীব মাওলনা আব্দুর রহিম, জামিয়াতুল মানহাল উত্তরার উস্তাযুল হাদীস মুফতী আদনান মাসঊদ, মাওলানা হারুন রসূলাবাদী, মুফতী হাবিবুর রহমান, মুফতী সোহাইল আহমাদ, মাওলানা জহিরুল ইসলাম, মাওলানা আব্দুল্লাহ আল মামুন, মাওলানা সুলতন মাহমুদ প্রমুখ।

দোয়া মাহফিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কর্ণপাড়া কেন্দ্রীয় জামে মসজিদের সভাপতি আলহাজ্ব মুহাম্মদ রহমত উল্লাহ এবং সভাপতিত্ব করেন কর্ণপাড়া জামিয়া ইসলামিয়া দারুল উলুমের সভাপতি আলহাজ্ব মুহাম্মাদ আব্দুস সাত্তার।

প্রসঙ্গত, বাংলাদেশ কওমি শিক্ষা বোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের ১৪৪২ হিঃ মোতাবেক ২০২০ ঈঃ এর ৪২তম কেন্দ্রীয় হিফজুল কোরআন পরীক্ষার মেধাতালিকায় কর্ণপাড়া জামিয়া ইসলামিয়া দারুল উলুমের ছাত্র হাফেজ মুহাম্মদ আকরাম মণ্ডল ১ম স্থান অধিকারী হওয়ায় তাকে ক্রেস্ট এবং আর্থিক পুরস্কারে পুরস্কৃত করা হয়। এছাড়া এ বছর অত্র জামিয়া থেকে তাকমীল জামাত (মাস্টার্স) থেকে ফারেগ হয়েছেন ১৯ জন এবং হাফেজে কোরআন হয়েছেন তিনজন।

বাংলাদেশ সময়: ১৬০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২২
এমএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa