ঢাকা, রবিবার, ১০ আশ্বিন ১৪২৯, ২৫ সেপ্টেম্বর ২০২২, ২৭ সফর ১৪৪৪

ইসলাম

খুলনায় মসজিদে মুসল্লিদের ঢল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৫ ঘণ্টা, মার্চ ১৮, ২০২২
খুলনায় মসজিদে মুসল্লিদের ঢল

খুলনা: যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে খুলনায় উদযাপন করা হচ্ছে সৌভাগ্যের রজনী পবিত্র শবে বরাত। পুণ্যময় এ রাতে মহান আল্লাহর রহমত লাভের আশায় মসজিদে মসজিদে প্রার্থনা করছেন ধর্মপ্রাণ মুসলমানরা।

পবিত্র শবে বরাত উপলক্ষে এশার নামাজে খুলনার মসজিদগুলোতে মুসল্লিদের ঢল নামে। বাড়তি মুসল্লির চাপ সামলাতে কোথাও কোথাও মসজিদের ছাদ, পাশের সড়কেও নামাজ আদায়ের ব্যবস্থা করা হয়েছে।

বড় বড় মসজিদের সামনে বসেছে আতর, টুপি, সুরমা, জায়নামাজ, তসবিহ, ধর্মীয় বই-পুস্তিকার ভাসমান দোকান।

শুক্রবার (১৮ মার্চ) রাত জেগে মুসল্লিরা যাতে ইবাদত করতে পারেন সে লক্ষ্যে শবে বরাতের তাৎপর্য নিয়ে আলোচনা, খতমে কোরআন, মিলাদ, কিয়াম, জিকির, তাহাজ্জুতসহ বিভিন্ন ধরনের নফল নামাজ, মোনাজাতের ব্যবস্থা করা হয়েছে। এই পবিত্র রাতে মুসলমানরা বাবা-মা, আত্মীয়-স্বজনসহ প্রিয়জনদের কবর জিয়ারত করছেন।

তারা ইবাদতের পাশাপাশি দান-সদকা করছেন। তাদের সে দান-সদকার আশায় খুলনার টুটপাড়া কবরস্থানসহ অন্যান্য বড় কবরস্থানে যেন ভিক্ষুকদের মেলা বসেছে। তাদের এ জটলা খান জাহান আলী রোডের দুই পাশ দিয়ে অনেক দূর পর্যন্ত বিস্তৃত।      

মহিমান্বিত এ রজনীতে মুসলিম উম্মাহর সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত ও দোয়া খায়ের অনুষ্ঠিত হচ্ছে। একই সঙ্গে অনেক মসজিদে মিলাদের পর তাবারক বিতরণ করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ২১৩৪ ঘণ্টা, মার্চ ১৮, ২০২২
এমআরএম/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa