ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

ইসলাম

সীমিত সময়ের মধ্যে সুষ্ঠু হজ ব্যবস্থাপনা নিশ্চিত করতে নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৯ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২২
সীমিত সময়ের মধ্যে সুষ্ঠু হজ ব্যবস্থাপনা নিশ্চিত করতে নির্দেশ

ঢাকা: ‘সময়ের সীমাবদ্ধতার মধ্যে সর্বোচ্চ আন্তরিকতা সহকারে কাজ করে আমাদের উন্নত হজ ব্যবস্থাপনা নিশ্চিত করতে হবে। এর জন্য সংশ্লিষ্ট সবাইকে অবশিষ্ট সময়ে দিন-রাত পরিশ্রম করে যেতে হবে।



ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান সোমবার (২৫ এপ্রিল) ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত পবিত্র হজ সুষ্ঠু ব্যবস্থাপনা সংক্রান্ত সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গত বছরগুলোতে হজ ব্যবস্থাপনায় উল্লেখযোগ্য উন্নতি সাধিত হয়েছে। ডিজিটাল হজ ব্যবস্থাপনা প্রতিষ্ঠা করা হয়েছে। আমাদেরকে হজ ব্যবস্থাপনায় উন্নয়নের ধারাবাহিককতা রক্ষা করতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, কোভিড-১৯ মহামারির কারণে বিশ্বের অন্যান্য দেশের ন্যায় গত দুই বছর বাংলাদেশের হজ গমনেচ্ছু ব্যক্তিরা হজে যেতে পারেননি। করোনা-উত্তর ভিন্ন পরিস্থিতিতে খুব সংক্ষিপ্ত সময়ের মধ্যে আমাদের প্রস্তুতি নিতে হচ্ছে। সবেমাত্র সৌদি-বাংলাদেশ হজ চুক্তি সম্পাদিত হয়েছে। তার আলোকে আমাদের সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়ন করতে হচ্ছে।

বিশেষ অতিথির বক্তব্যে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী বলেন, সুষ্ঠু হজ ব্যবস্থানার সঙ্গে এদেশের ধর্মপ্রাণ জনগণের আবেগ-অনুভুতি জড়িত। অতীতের অভিজ্ঞতা কাজে লাগিয়ে হজ ব্যবস্থাপনাকে আরও উন্নত করতে বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের পক্ষ থেকে যাত্রী পরিবহন, রুট টু মক্কা ইনিশিয়েটিভের সফল বাস্তবায়নসহ সার্বিক হজ ব্যবস্থাপনায় সর্বাত্মক সহায়তা করা হচ্ছে। ইতোমধ্যে সংশ্লিষ্ট ব্যক্তিদেকে এ বিষয়ে প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেওয়া হয়েছে।

সভায় হজ প্যাকেজ প্রণয়নের জন্য বিমান ভাড়া নির্ধারণ, ফ্লাইট সিডিউল প্রস্তুতকরণ, রোড টু মক্কা ইনিশিয়েটিভ বাস্তবায়নের লক্ষ্যে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সৌদি কর্তৃপক্ষের জন্য স্পেস বরাদ্দকরণ, হজযাত্রীদের সৌদি আরব গমন-প্রত্যাগমন, জেদ্দা ও মদিনা বিমানবন্দর দিয়ে হজযাত্রীদের গমন-প্রত্যাগমন, বিমান ফ্লাইট এবং বিমান টিকিট সংক্রান্ত তথ্য ই-হজ সিস্টেমে যথা সময়ে আপলোডকরণ, ডেডিকেটেড হজ ফ্লাইট নির্ধারণ, হজ এজেন্সির মাধ্যমে বিমান টিকিট প্রদান ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা হয় এবং এসব বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে দ্রুত সময়ের মধ্যে হজ প্যাকেজ ঘোষণা ও অবশিষ্ট প্রস্তুতি সম্পন্ন করা জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী এনামুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোকাম্মেল হোসেন, অতিরিক্ত সচিব মো. অলিউল্লাহ, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আবু সালেহ মোহাম্মদ মোস্তফা কামাল, ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হজ) মো. মতিউল ইসলাম, হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম, বিজনেস অটোমেশন লিমিটেডের পরিচালক বজলুল হক বিশ্বাস, সাওদিয়া এয়ার লাইন্সের প্রতিনিধিসহ সংশ্লিষ্ট সংস্থার প্রতিনিধিরা অংশ নেন।

ধর্ম প্রতিমন্ত্রী জানান, সৌদি আরবের দেওয়া নিয়ম অনুসারে এ বছর বাংলাদেশসহ সারা বিশ্বের হজ গমনেচ্ছু ব্যক্তিদের সর্বোচ্চ বয়স সীমা নির্ধারণ করা হয়েছে ৬৫ বছর। এর বেশি বয়সী ব্যক্তিদের চলতি বছর হজে গমনের সুযোগ থাকছে না।

বাংলাদেশ সময়: ২০৪৪ ঘণ্টা, এপ্রিল ২৫, ২০২২
এমআইএইচ/এএটি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa