ঢাকা, মঙ্গলবার, ২১ অগ্রহায়ণ ১৪২৯, ০৬ ডিসেম্বর ২০২২, ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

ইসলাম

বেসরকারিভাবে হজে খরচ পড়বে ৪ লাখ ৬৩ হাজার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৯ ঘণ্টা, মে ১২, ২০২২
বেসরকারিভাবে হজে খরচ পড়বে ৪ লাখ ৬৩ হাজার

ঢাকা: বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য ‘সাধারণ প্যাকেজ’ নামে একটি হজ প্যাকেজ ঘোষণা করা হয়েছে। এতে হজযাত্রীদের জন্য কোরবানি ব্যতিত সর্বনিম্ন প্যাকেজ মূল্য মোট ৪ লাখ ৬৩ হাজার ৭৪৪ টাকা নির্ধারন করা হয়েছে।

বৃহস্পতিবার (১২ মে) বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজ-২০২২ ঘোষণা উপলক্ষে এক সংবাদ সম্মেলনে এটি জানায় হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই ২০২২/৯ জিলহজ্জ ১৪৪৩ হিজরি সনের পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এ বছর সর্বমোট ৫৭ হাজার ৫৮৫ জন হজব্রত পালন করবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৫৩ হাজার ৫৮৫ জন হজ করবেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন হাবের সভাপতি এম শাহাদাত হোসেন।  

তিনি বলেন, বেসরকারি ব্যবস্থাপনায় এ প্যাকেজটির নাম ‌‘সাধারণ প্যাকেজ’। এর আওতায় হজযাত্রীদের পবিত্র হারাম শরীফের বাইরের চত্বরের সীমানার ১ হাজার থেকে ১ হাজার ৫০০ মিটার দূরত্বে আবাসনের ব্যবস্থা করা হবে।

হাব জানিয়েছে, প্যাকেজ ঘোষণার পর রাজকীয় সৌদি সরকার কর্তৃক অতিরিক্ত কোন ফি আরোপ করা হলে তা প্যাকেজ মূল্য হিসাবে গণ্য হবে এবং হজযাত্রীকে পরিশোধ করতে হবে। বেসরকারি ব্যবস্থাপনায় প্রত্যেক হজযাত্রী হজ প্যাকেজের টাকা আগামী ১৮ মে এর মধ্যে এজেন্সির ব্যাংক হিসাবে জমা দিতে হবে বা এজেন্সির অফিসে জমা দিয়ে টাকার রশিদ (মানি রিসিট) নিতে হবে।

হাব জানায়, হজযাত্রীদেরকে পাসপোর্টের মেয়াদ ২০২৩ সালের ৪ জানুয়ারি পর্যন্ত থাকতে হবে। যাঁদের জন্ম ১৯৫৭ সালের ৩০ জুন বা তার আগে সেসব হজযাত্রী এ বছর পবিত্র হজে যেতে পারবেন না। কোরবানি খরচ বাবদ প্রত্যেক হজযাত্রীকে কমপক্ষে ৮১০ সৌদি রিয়াল বা  ১৯ হাজার টাকা আলাদাভাবে নিজ দায়িত্বে সঙ্গে নিতে হবে।

সংবাদ সম্মেলনে হাব জানায়, প্রত্যেক হজযাত্রীর জন্য স্বাস্থ্য পরীক্ষা মেনিনজাইটিস ও ইনফ্লুয়েঞ্জা প্রতিষেধক টিকা নিতে হবে। সৌদি আরবে যাত্রার ৭২ ঘণ্টার মধ্যে কোভিড-১৯ এর আরটিপিসিআর পরীক্ষা করে নেগেটিভ সনদ নিতে হবে।

সিডিউল ফ্লাইটে হজ যাত্রী পরিবহন না করার দাবি জানিয়ে হাবের সভাপতি শাহাদাত হোসেন বলেন, হজযাত্রী পরিবহনে আলাদা ফ্লাইট (ডেডিকেটেড ফেরি ফ্লাইট) হিসাব করেই উড়োজাহাজের সর্বোচ্চ মূল্য ভাড়া নির্ধারণ করা হয়েছে। কিন্তু বিগত বছরগুলোতে এয়ারলাইন্সগুলো সিডিউল ফ্লাইট হজযাত্রী পরিবহন করেছে। এ বছর হজ যাত্রীদের সৌদি অংশের ইমিগ্রেশন ঢাকাতেই সম্পন্ন করতে হবে। এটি নিশ্চিত করার জন্য কোনোভাবেই সিডিউল ফ্লাইট হজযাত্রী পরিবহন করা যাবে না।

এ বছরের বেসরকারি ব্যবস্থাপনায় হজ প্যাকেজে খরচ বাড়লো কেন, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে হাব সভাপতি বলেন, বাড়িভাড়া ও অতিরিক্ত সার্ভিস চার্জের জন্য হজ প্যাকেজের মূল্য বেড়েছে। এর মধ্যে অতিরিক্ত সার্ভিস চার্জ হিসেবে আপাতত খরচ ধরা হয়েছে ৬১ হাজার ২৩৬ টাকা। এই অতিরিক্ত সার্ভিস চার্জ এখনো নির্ধারিত হয়নি।

বাংলাদেশ সময়: ১২৫৯ ঘণ্টা, মে ১২, ২০২২/আপডেট: ১৩৩৫ ঘণ্টা
এইচএমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa