ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ইচ্ছেঘুড়ি

তোমাদের জন্যও ভালোবাসা

মীম নোশিন নাওয়াল খান, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৪
তোমাদের জন্যও ভালোবাসা

তুমি তোমার বাবা-মা, ভাইয়া-আপু সবাইকে অনেক ভালোবাসো, তাই না? তারাও তোমাকে অনেক অনেক আদর করেন, ভালোবাসেন। শুধু তাই কেন, তুমি তো তোমার পুতুল, খেলনা গাড়ি, রোবট, ফুটবল- এগুলোকেও খুব ভালোবাসো।

ভালোবাসো স্কুল ব্যাগ আর বই-খাতাগুলোকেও।

এই যে এত সব প্রিয় মানুষ আর প্রিয় জিনিসগুলোকে তুমি ভালোবাসো, আজকে বরং তাদেরকে একবার কথাটা সুন্দর করে বলে দাও। চাইলে হাতে তৈরি একটা কার্ডও উপহার দিতে পারো ভালোবাসার মানুষগুলোকে আর পছন্দের জিনিসগুলোকে। কারণটা তো জানো নিশ্চয়ই। আজ বিশ্ব ভালোবাসা দিবস।

আচ্ছা, ১৪ ফেব্রুয়ারি কেন ভালোবাসা দিবস হলো? ঠিক আছে, ছোট্ট করে গল্পটা জানিয়ে দিচ্ছি। অনেক অনেকদিন আগে ইতালির রোমে ছিলেন এক খ্রিস্টান পাদ্রী ও চিকিৎসক। তার নাম ছিল সেইন্ট ভ্যালেন্টাইন। তিনি খ্রিস্টধর্ম প্রচার করতেন। সেসময় সেখানে খ্রিস্টধর্ম প্রচার করা নিষিদ্ধ ছিল। তাই তাকে বন্দি করা হয় কারাগারে।

কারাগারের এক কারারক্ষীর দৃষ্টিপ্রতিবন্ধী মেয়েকে সুস্থ করে তুলেছিলেন ভ্যালেন্টাইন। সেজন্য ভীষণ রাগ হলো রাজার। তখন তিনি সেইন্ট ভ্যালেন্টাইনকে মৃত্যুদণ্ড দিলেন।

সেই দিনটি ছিল ১৪ ফেব্রুয়ারি। পরবর্তীতে সেই ইতিহাস স্মরণ করে ১৪ ফেব্রুয়ারিকে ভ্যালেন্টাইন’স ডে ঘোষণা করা হয়। এরপর থেকে প্রতি বছর সারা বিশ্বে ভালোবাসার সঙ্গে পালিত হয় এই দিনটি।

ভালোবাসা সবার জন্য। তাই ভালোবাসা দিবসও সবার জন্য। বাবা-মা, ভাই-বোন, বন্ধু, প্রিয় খেলনা- যাদেরই তুমি ভালোবাসো, তাদের সবার জন্যই তোমার ভালোবাসা দিবস। তাদের সঙ্গেই তুমি সুন্দর সময় কাটিয়ে উদযাপন করতে পারো দিনটি।

শুধু তাই নয়, ভালোবাসা দিবসে তুমি ভালোবেসে একটা চকলেট উপহার দিতে পারো ফুটপাতে রাত কাটানো পথশিশুদেরও। তাতে কী যে খুশি হবে ওরা! ভালোবেসে মিষ্টি একটা হাসি উপহার দেবে তোমাকে।

বাবা-মায়ের জন্য অন্যরকম ভালোবাসা, দাদা-দাদু আর নানা-নানুর জন্য শ্রদ্ধামাখা ভালোবাসা, বড় ভাইয়া আর আপুর জন্য খুনসুঁটির ভালোবাসা কিংবা ছোট ভাই-বোনের প্রতি স্নেহ মেশানো ভালোবাসা- সবটা নিয়ে এবং তাদের সবার কাছ থেকে অনেক ভালোবাসা পেয়ে খুশি থাকো তুমি। সবার সঙ্গে অনেক আনন্দে কাটুক তোমার আজকের দিনটি। ভুলে যেও না, ভালোবাসা দিবসটা কিন্তু তোমাদের জন্যও।

তোমাদের সবাইকে ভালোবাসা দিবসের শুভেচ্ছা।

বাংলাদেশ সময়: ১২১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।