ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ইচ্ছেঘুড়ি

বইমেলায় আহমেদ রিয়াজের ১৭ বই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৪
বইমেলায় আহমেদ রিয়াজের ১৭ বই

ঢাকা: ছোট্ট একটা মেয়ে। সাহায্য করল একদল মুক্তিযোদ্ধাদের।

না, খাবার কিংবা তথ্য দিয়ে নয়। রণকৌশল দিয়ে। সে কৌশল আবার দুনিয়ার কোনো যুদ্ধবিদ্যায় নেই। সে কৌশলে নেই অস্ত্রশস্ত্রের ব্যবহার। কিন্তু তার সে কৌশলে লেজ গুটিয়ে পালাল এক পাল হায়েনারূপী পাকিস্তানি সৈন্য।

আজগুবি কোনো কাহিনী নয়। একেবারে সত্য কাহিনী। এমন আরো এগারোটি সত্য কাহিনী নিয়ে মোট বারোটি গল্পের সংকলন-একাত্তরের বুদ্ধিমতী। বইটি প্রকাশ করেছে পার্ল পাবলিকেশন্স। প্রচ্ছদ দেওয়ান আতিকুর রহমান। বইয়ের দাম ১৫০ টাকা।

আদিগন্ত প্রকাশ করেছে হাঁসজারুদের গল্প। লায়ন ও টাইগার মিলে লাইগার। লাইগারের বাবা সিংহ আর মা বাঘ। ওদিকে টাইগনের বাবা বাঘ আর মা সিংহ। আফ্রিকার উট বাবা আর দক্ষিণ আমেরিকার মা লামার ছানা কামা। তিমি আর ডলফিন মিলে হয়েছে হোলফিন। হোলফিনের বাবা আটলান্টিকের খুনে তিমি বা কিলার হোয়েল আর মা বটল নোজ ডলফিন বা বোতলনাকের ডলফিন। জেব্রা আর ঘোড়া মিলে জেব্রয়ডস। লিওপনের বাবা চিতা আর মা সিংহ। এমন আরো আছে!

হাঁসজারু, হাতিমি, বকচ্ছপদের কথা অনেকেই জানি। সুকুমার রায়ের খিঁচুড়ি প্রাণী। সবই কাল্পনিক। তাই বলে লাইগার, টাইগন, কামা, হোলফিনরা কিন্তু কাল্পনিক নয়। সত্যিই এরা আছে।

আবার চেনা-জানা প্রাণীর মধ্যেও আছে মানুষের মতো বুদ্ধি। ওদের কেউ ছবি আঁকে, কেউ ভীষণ খাদক। কারো কারো রয়েছে অন্য রকম ক্ষমতা।

আমাদের চেনা-জানা-অজানা-অচেনা তেমনি কিছু অবাক করা প্রাণীদের কথা রয়েছে বইটিতে। প্রচ্ছদ দেওয়ান আতিকুর রহমান। দাম ১৫০ টাকা। অনার্য প্রকাশ করেছে টুকটুকে হলুদ আমটি। দাম ৮০ টাকা। প্রচ্ছদ ও অলংকরণ করেছেন মামুন হোসাইন।

তৃণলতা থেকে বেরিয়েছে ১২টি গল্পের সংকলন এক যে আছে রাজপুত্র। প্রচ্ছদ বিপ্লব চক্রবর্তী। ছোটদের মেলা থেকে প্রকাশিত হয়েছে ফ্লোরেন্স নাইটিঙ্গেলের জীবনী-আলোর পাখি ফ্লোরেন্স নাইটিঙ্গেল। ছোটদের জন্য ছোটদের মতো করে লেখা। সহজ-সরল গদ্য। অল্প কথায় বিশাল জীবনী। দাম ৬০ টাকা। এছাড়া যুক্তবর্ণবিহীন এক ডজন বই বেরিয়েছে। দশটি প্রকাশ করেছে ইত্যাদি গ্রন্থ, দুটি ছোটদের বই আর একটি ছোটদের মেলা।

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।