ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ইচ্ছেঘুড়ি

বিশ্বসেরা ৫ জলপ্রপাত

মীম নোশিন নাওয়াল খান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৪
বিশ্বসেরা ৫ জলপ্রপাত

জলপ্রপাত ভালো লাগে না এমন মানুষ কী আছেন? যদি থেকেও থাকেন, তেমন ব্যক্তি খুঁজে বের করাটা সত্যিই মুশকিল। জলের বিচিত্র শব্দ আর অসাধারণ প্রাকৃতিক দৃশ্য- সব মিলিয়ে জলপ্রপাত সবাইকেই কাছে টানে।

পুরো বিশ্বে জলপ্রপাত রয়েছে অনেক, তবে তার মধ্যে কিছু কিছু জলপ্রপাত দখল করেছে বিশ্বসেরার আসন। আজ জানিয়ে দিচ্ছি তেমনই ৫টি জলপ্রপাতের খবর।

ভিক্টোরিয়া জলপ্রপাত
জলপ্রপাতের কথা এলেই ভিক্টোরিয়া ফলসের কথা আসে। জিম্বাবুয়ে ও জাম্বিয়ার সীমান্তে অবস্থিত এই জলপ্রপাত। ভিক্টোরিয়া ফলসে জাম্বেজি নদীর পানি ৩৫৪ ফিট উপর থেকে আছড়ে পড়ে নিচের দিকে। ভিক্টোরিয়া জলপ্রপাতটি প্রস্থে ৫৬০৪ ফিট। উচ্চতা ও প্রস্থ বেশি হওয়ায় অনেক দূর থেকেও পানির গর্জন শোনা যায়। প্রতিদিন বিশ্বের নানা প্রান্ত থেকে অসংখ্য পর্যটক আসেন ফলস দেখতে।

ইগুয়াজু জলপ্রপাত
ফুটবলের দুই চিরপ্রতিদ্বন্দী দেশ আর্জেন্টিনা ও ব্রাজিল। আর এই দুই দেশের সীমান্তেই অবস্থিত ইগুয়াজু ফলস। উচ্চতা বেশি নয়, ২৮৫ ফিট। ২৭৫টি ক্যাসকেইড বা জলপ্রপাত মিলে তৈরি হয়েছে এটি, যা ৮৮৫৮ ফিট প্রসারিত। দৃষ্টিনন্দন এই জলপ্রপাতটি পর্যটকদের কাছে অত্যন্ত জনপ্রিয়।

অ্যাঞ্জেল জলপ্রপাত
ভেনিজুয়েলায় অবস্থিত অ্যাঞ্জেল ফলস। এটি বিশ্বের সবচেয়ে উঁচু অবাধ জলপ্রপাত, এর উচ্চতা ৩২১২ ফিট। এই জলপ্রপাতটি প্রথম আবিষ্কার করেন জিমি অ্যাঞ্জেল। তার নামানুসারেই অ্যাঞ্জেল ফলসের নামকরণ হয়েছে। ইউনেস্কো সংরক্ষিত ক্যানাইমা ন্যাশনাল পার্কে গিয়ে দেখা যাবে অ্যাঞ্জেল ফলস।

ক্যাইয়েট্যুর জলপ্রপাত
গুয়ানায় অবস্থিত ক্যাইয়েট্যুর ফলস। এই জলপ্রপাতে ৭৪১ ফিট পর্যন্ত জল গড়ায়, তারপর অনেকগুলো খাড়া ক্যাসকেইডের প্রথমটিতে গিয়ে পড়ে। পর্যটকদের পছন্দের একটি স্থান ক্যাইয়েট্যুর ফলস। এই জলপ্রপাতটি দেখার জন্য বিশ্বের নানা প্রান্ত থেকে ছুটে আসেন হাজারো পর্যটক।

নায়াগ্রা জলপ্রপাত
বিশ্বের সবচেয়ে জনপ্রিয় জলপ্রপাত সম্ভবত নায়াগ্রা ফলস। যুক্তরাষ্ট্র ও কানাডার সীমান্তে অবস্থিত এই জলপ্রপাত। নায়াগ্রা ফলস দুটি ভাগে বিভক্ত- কানাডার অংশে হর্সশু ফলস ও যুক্তরাষ্ট্রের অংশে আমেরিকান ফলস। এই দুই অংশের মাঝখানে একটি দ্বীপ রয়েছে, যা দুটি অংশকে পৃথক করেছে। নায়াগ্রা ফলসের সবচেয়ে আকর্ষণীয় অংশ হর্সশু ফলস, এখানে ১৭৩ ফিট উচ্চতা থেকে প্রবাহিত হয়েছে জলপ্রপাতটি। আর ৭০-১০০ ফিট উপর থেকে প্রবাহিত হচ্ছে আমেরিকান ফলস।

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।