ঢাকা, শনিবার, ২১ মাঘ ১৪২৯, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১২ রজব ১৪৪৪

ইচ্ছেঘুড়ি

বিশ্বের ৫ রঙিন জায়গা

মীম নোশিন নাওয়াল খান, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১৪
বিশ্বের ৫ রঙিন জায়গা

পৃথিবীর বহু সুন্দর জায়গার কথা আমরা জানি। চোখ জুড়ানো এসব জায়গার অনেকগুলো আবার হরেক রঙে রঙিন।

আর রঙিন বলেই এগুলো অনেক বেশি দৃষ্টিনন্দন ও আকর্ষণীয়। বিশ্বের নানা প্রান্তের তেমনই ৫টি রঙিন জায়গা নিয়ে আজকের আয়োজন।

 
ঝাংয়ে দানজিয়া, চীন

চীনের ঝাংয়ে দানজিয়া ল্যান্ডফর্ম জিওলোজিক্যাল পার্কের যেদিকে তাকাবেন শুধু রঙের ছড়াছড়ি। লাল-হলুদ-কমলা-বাদামি রঙের মিশেল পাহাড়ের গায়ে। মূলত এই রঙ—বহুদিন ধরে জমে থাকা পাথর ও মিনারেলের স্তর থেকে তৈরি। দূর বা কাছ থেকে, যেভাবেই হোক— রঙিন পাহাড়গুলো দেখতে বেশ দারুণ।


 

টিউলিপ বাগান, নেদারল্যান্ডস

একটু বাড়াবাড়ি হয়ে গেলেও, সত্য এই যে— অনেকেই নেদারল্যান্ডসকে ‘পৃথিবীর ফুলের দোকান’ বলে আখ্যায়িত থাকে। টিউলিপ ফুল চাষে এ দেশ প্রাচীনকাল থেকেই সমাদৃত। বসন্তে যখন নানা রঙের টিউলিপে মাঠ ভরে ওঠে— দেখতে তা রংধনুর মতো মনে হয়। নেদারল্যান্ডসের আনা পাওলোওনায় এ দৃশ্য সবচেয়ে সুন্দরভাবে দেখা যাবে। আর তা যদি দেখতে পারা যায় উপর থেকে, তাহলে তো কথাই নেই!




দুবাই মির‍্যাকল গার্ডেন, দুবাই

এটি পৃথিবীর সবচেয়ে বড় ফুলের বাগান। ৪৫ মিলিয়নের বেশি ফুল রয়েছে বাগানটিতে। ফুলের গাছ দিয়ে তৈরি করা হয়েছে নানা আকৃতি। যেহেতু ফুল মানেই রঙ— বিশ্বের অন্যতম রঙিন স্থান হিসেবে এর কথা যে উঠে আসবে, তা বলাই বাহুল্য।


 

গ্রেট ব্যারিয়ার রিফ, অস্ট্রেলিয়া

গ্রেট ব্যারিয়ার রিফকে ১৯৮১ সালে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যের অন্তর্ভুক্ত করে। এখানে শুধু প্রবালই আছে ৪০০ রকম। ১,৫০০ প্রজাতির মাছ আর ৪,০০০ প্রজাতির মলাস্কও রয়েছে। রঙিন ও বৈচিত্র্যপূর্ণ এ প্রবাল ও প্রাণীগুলোই গ্রেট ব্যারিয়ার রিফকে রঙিন করে তুলেছে।




হানি রাইস টেরাস, চীন

এই স্থানটি দেখতে লাগে অনেকটা বিমূর্ত চিত্রের মতো। ইউয়ানইয়াং-এর উপরের পাহাড়গুলোতে এই ধান বোনা জমিগুলো। রঙিন এবং দৃষ্টিনন্দন এই জায়গাটিকে ২০১৩ সালে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যের অন্তর্ভুক্ত করে।





বাংলাদেশ সময়: ১৫২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa